বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

রোববার, অক্টোবর ১৬, ২০২২
আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন

সময় জার্নাল ডেস্ক:

মানবমন অনিশ্চিত, আর তাই দুঃখজনক হলেও জীবনে বিচ্ছেদ আসে। কিছু বিচ্ছেদ জীবনে ইতিবাচকতা নিয়ে আসে, আর কিছু বিচ্ছেদে ভাঙে প্রেমিকমন। একটি সম্পর্ক যতটা সুন্দর মুহূর্ত নিয়ে শুরু হয় কিন্তু শেষটা হয় শুধু তিক্ততা দিয়ে। বেশিরভাগ ক্ষেত্রেই এমনটা হয়। সম্পর্ক টিকিয়ে রাখতে কতকিছুই না করেন। তবে এক তরফা স্যাক্রিফাইস একটি সম্পর্ক টিকিয়ে রাখার জন্য যথেষ্ট নয়। চাই দুই পক্ষের ইচ্ছা।

একসময় হাজারটা অভিযোগ, প্রবল ঘৃণা ও ক্ষোভ নিয়ে শেষ হয়ে যায় দুজন মানুষের স্বপ্ন। এরপর বাড়তে থাকে নিরন্তর মানসিক পীড়ন। বছরের পর বছর কেউ কেউ সেই স্মৃতি থেকে বেড়িয়ে আসতে পারেন না। চলে যাওয়া মানুষটির জন্য বুকের ওপর অনড় জগদ্দল পাথর চাপিয়ে রাখেন।

সব ভুলে যান আজ। ক্ষমা করে দিন প্রাক্তনকে। সেই মানুষটার প্রতি জমানো রাগ ক্ষোভ সব ছুড়ে ফেলে নতুন দিন শুরু করুন। নিজেকে মুক্ত মনে হবে। আজই কিন্তু সেই দিন, প্রাক্তনকে ক্ষমা করার। ১৭ অক্টোবর সারাবিশ্বে পালিত হয় দিনটি। ২০১৮ সালে যাত্রা শুরু হয় ‘ইন্টারন্যাশনাল ফরগিভ অ্যান এক্স ডে’।

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যেতে পারে। তবে সবার মনে কমবেশি প্রাক্তনকে ঘিরে রাগ, ক্ষোভ, অভিমান বা প্রতিহিংসা থেকেই যায়। আবার অনেকেই সারাক্ষণ স্মৃতিচারণে ব্যস্ত থাকেন। কবি জয় গোস্বামীর কবিতার মতো প্রাক্তনের প্রতি অভিমান মেশানো সেই কবিতাও আওড়াতে থাকেন।

ঠিক সময়ে অফিসে যায়?
ঠিক মতো খায় সকালবেলা?
টিফিনবাক্স সঙ্গে নেয় কি?
না ক্যান্টিনেই টিফিন করে?

ভুলে যান এসব চিন্তা। ভুলে যান সব অতীত। সামনের দিনগুলোর কথা ভাবুন। বর্তমানে যে আছে তাকে নিয়ে নতুন করে সাজিয়ে নিন জীবনটাকে। যদিও এ অভিযোগ ও ঘৃণা মন থেকে দ্রুত মুছে ফেলা সহজ না হলেও তা করা জরুরি। এ কারণেই দিবসটির আবির্ভাব। যদিও সামাজিকভাবে এ দিবসের স্বীকৃতি না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে এই দিবস নিয়ে বেশ উৎসাহী দেখা যায় সবাইকে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল