বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কবি তালিম হোসেনের আজ ১০৪তম জন্মবার্ষিকী

শনিবার, অক্টোবর ২৯, ২০২২
কবি তালিম হোসেনের আজ ১০৪তম জন্মবার্ষিকী

সময় জার্নাল ডেস্ক:


কবি তালিম হোসেনের আজ ১০৪তম জন্মদিন। ১৯১৮ সালের ২৯ অক্টোবর নওগাঁ জেলার বদলগাছিতে তিনি জন্মগ্রহণ করেন। দেশের অন্যতম খ্যাতনামা এই কবি অনুবাদক ও সাহিত্য সম্পাদক হিসেবেও সমধিক পরিচিত ছিলেন।


মানবতাবাদী এবং ইসলামের সাম্য, শান্তি ও কল্যাণের আদর্শে বিশ্বাসী এ কবি ইসলামি আদর্শ, ঐতিহ্য ও মূল্যবোধের রূপকার। বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ‘বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৫)’ এবং ‘একুশে পদকসহ (১৯৮২)’ বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।


পারিবারিক জীবনে তালিম হোসেন ১৯৪৮ সালে মাফরুহা চৌধুরীকে বিয়ে করেন। মাফরুহা চৌধুরী ছিলেন দৈনিক বাংলা পত্রিকার মহিলা বিষয়ক পাতার সম্পাদিকা। তাদের তিন মেয়ে এবং দুই ছেলে। তিন মেয়ে শবনম মুশতারী, পারভীন মুশতারী ও ইয়াসমিন মুশতারী নজরুল সঙ্গীত শিল্পী।


বড় মেয়ে শবনম মুশতারী ১৯৯৭ সালে সঙ্গীতে অবদানের জন্য একুশে পদক লাভ করেন। এক ছেলে শাহরিয়ার চৌধুরী কম্পিউটার বিজ্ঞানী ও অন্যজন হাসনাইন চৌধুরী বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন।


উনিশ শতকের মাঝামাঝিতে কবি তালিম হোসেন তৎকালীন মাহে নও পত্রিকার সম্পাদক ছিলেন। এছাড়া তিনি ছিলেন একজন দক্ষ সংগঠক। তার প্রচেষ্টায় গড়ে ওঠে ‘নজরুল একাডেমি’।


তালিম হোসেন তার রচনায় ইসলামি আদর্শ, ঐতিহ্য ও মূল্যবোধ ফুটিয়ে তুলেছেন। তার প্রথম কাব্যগ্রন্থ দিশারী ১৯৫৬ সালে প্রকাশিত হয়। তার অন্যান্য উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো, ‘শাহীন (১৯৬২) ও ‘নূহের জাহাজ (১৯৮৩)। এছাড়া তিনি অনুবাদ করেছেন ‘স্বর্গচরণ (১৯৫৯)’ ও ‘দানবীর এন্ড্রুর কার্নেগী (১৯৬২)’ উপন্যাস।


১৯৯৯ সালের ২১ ফেব্রুয়ারি একাশি বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন


এসএম 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল