শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এশিয়ান ইউনিভার্সিটি’র সেমিনারে আন্তর্জাতিক ইসলামিক স্কলার ড. মুহাম্মদ আকরাম নদভী

বুধবার, নভেম্বর ২, ২০২২
এশিয়ান ইউনিভার্সিটি’র সেমিনারে আন্তর্জাতিক ইসলামিক স্কলার ড. মুহাম্মদ আকরাম নদভী

বদিউর রহমান সোহেল:

“জ্ঞান ও সভ্যতার বিনির্মাণে মুসলিম নারীদের অবদান” শীর্ষক সেমিনার গতকাল এইউবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আশুলিয়া ক্যাম্পাসে এই আয়োজনে মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামিক স্কলার প্রফেসর ড. মুহাম্মদ আকরাম নদভী, ডীন, ক্যামব্রিজ ইসলামিক কলেজ, লন্ডন ও এক্স ফেলো, অক্সফোর্ড ইউনিভর্সিটি, লন্ডন।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইউবি উপাচার্য প্রফেসর ড. শাহজাহান খান ।  

সেমিনারে কী-নোট স্পীকারের বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আকরাম নদভী বলেন, জ্ঞান বিজ্ঞান ও সভ্যতার বিনির্মাণে মুসলিম নারীদের অবদান অনন্য ও অনস্বীকার্য। যা আমি আমার গ্রন্থে উল্লেখ করেছি, আমি আমার গবেষণার কাজে বেশি প্রাধান্য দিয়েছি সভ্যতার বিনির্মাণে মুসলিম নারীদের ভূমিকাকে ৪৩ খন্ডে প্রকাশিত গ্রন্থে ১০,০০০ জন মুসলিম নারীর জীবনী তুলে ধরেছি।    

প্রধান অতিথির বক্তব্যে এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, আজকের উল্লেখ্য বিষয়ে আলোচনা করতে গিয়ে প্রথমেই আমি স¥রণ করছি আমার মাকে, যিনি ছিলেন গরীবের মা আয়েশা খাতুন।  

মুসলিম সভ্যতা বিনির্মাণে এমনি লাখো মহিয়সী তাদের নিজের জায়গা থেকে যার যার মত ভূমিকা রেখেছেন। যার ফলে আজ বলা যায় আজকের সেমিনারের বিষয়টি অত্যন্ত গুরুত্ব বহন করে। জ্ঞান বিজ্ঞান ও সভ্যতার প্রতিটি পরতে পরতে রয়েছে মুসলিম নারীদের অবদান। যার জন্য এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ সব সময় নারীদের মূল্যায়ন করে ও তাদেরকে স্বীকৃতি দেয়, সম্মান করে।   

উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন সকল অনুষদের ডীন, বিভাগীয় প্রধান ও শিক্ষক শিক্ষিকা এবং কর্মকর্তা কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন এইউবি ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক মিজানুর রহমান ভূইয়া। সমন্বয়কারীর ভুমিকায় ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক ড. শহীদুল ইসলাম ফারুকী। 

সবশেষে প্রশ্নোত্তর পর্বে সবার প্রশ্নের উত্তর প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল