শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সেন্ট যোসেফ স্কুলে তিনদিনের বিজ্ঞান মেলা শুরু

শুক্রবার, নভেম্বর ৪, ২০২২
সেন্ট যোসেফ স্কুলে তিনদিনের বিজ্ঞান মেলা শুরু

সময় জার্নাল ডেস্ক:

রাজধানীর অন্যতম বিদ্যাপীঠ সেন্ট যোসেফ ইন্টারন্যাশনাল স্কুলে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে বিজ্ঞান মেলা। ‘বিজ্ঞান চর্চার দ্বারা নিত্য নতুন আবিষ্কারের সাথে  বিশেষ জ্ঞানার্জন হয়ে থাকে আর এখানেই বিজ্ঞান শিক্ষার সার্থকতা’ এই উদ্দেশ্যকে সামনে রেখেই সেন্ট যোসেফ ইন্টারন্যাশনাল স্কুল আয়োজন করেছে তিনদিনব্যাপী ‘বিজ্ঞান মেলা’।

স্কুলের শিক্ষার্থীদের মধ্যে থেকে প্রায় দুইশত শিক্ষার্থী ৬৫টি স্টলে তাদের উদ্ভাবিত প্রযুক্তিক মডেলগুলো উপস্থাপন করে।

শুক্রবার সকালে স্কুলের টাইটেনিয়াম সাইন্স ক্লাবের মডারেটর শিক্ষক প্রেইস তনিমার পরিচালনায় আয়োজিত এই  বিজ্ঞান মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মালা খান। সেন্ট যোসেফ ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষক ব্রাদার চন্দন বেনেডিক্ট সি.এস.সি ও পরিচালক জ্যোতি এফ গোমেজ।

পরে অতিথিবৃন্দ ক্ষুদে বিজ্ঞানীদের উপস্থাপিত বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন ও তাদের সঙ্গে কথা বলেন। শিশুদের উপস্থাপিত প্রকল্পগুলোর মধ্যে বিকল্প জ্বালানী ব্যবস্থা, বিদ্যুৎ সঙ্কট নিরসন, সোলার শক্তি ব্যবহার, পরিকল্পিত নগরায়ণ, পরিবেশ দূষণ রোধ ও উত্তরণ, ফায়ার সেফটি ব্যবস্থা, রোবটিক্স, রাডার প্রযুক্তি ছিলো উল্লেখযোগ্য।

অনুষ্ঠানটিতে শিক্ষার্থীরা স্ক্র্যাপবুক প্রদর্শনী, কল্পবিজ্ঞান ভিত্তিক গল্প লেখার প্রতিযোগিতা, রুবিক্স কিউব, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে তাদের সৃজনশীলতার বিকাশ ঘটিয়েছে। এছাড়াও ছিল দলীয় নৃত্য , সংগীতের  এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান । 

উদ্বোধনী দিনে মেলায় ছিলো শিক্ষার্থী ও  অভিভাবকবৃন্দের সরব উপস্থিতি। মেলা চলবে আগামী ৬ নভেম্বর পর্যন্ত। শনিবার সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এবং রবিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল