রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩

বিশ্বে করোনায় হাজারের বেশি মৃত্যু, শনাক্ত পৌনে পাঁচ লাখ

বুধবার, ডিসেম্বর ৭, ২০২২
বিশ্বে করোনায় হাজারের বেশি মৃত্যু, শনাক্ত পৌনে পাঁচ লাখ

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে এক হাজার ৫২ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৭৭ হাজার ৯৩৬ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৬ লাখ ৪৯ হাজার ৬৪৩ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৫ কোটি ৮ লাখ ১২ হাজার ৫৩ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে আর সংক্রমণে শীর্ষে রয়েছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিল, জাপান, ফ্রান্স, মেক্সিকো, রাশিয়া, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানের মতো দেশগুলো।

বুধবার (৭ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

জাপানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ১৯৩ জন এবং মারা গেছেন ১৪৭ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৫৪ লাখ ৫ হাজার ৩৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৫০ হাজার ৬০৮ জন মারা গেছেন।

একদিনে যুক্তরাষ্ট্রে শনাক্ত ২৩ হাজার ৯৫০ জন এবং মারা গেছেন ২৪৫ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১০ কোটি ৯ লাখ ৬২ হাজার ৫১৮ জন এবং মারা গেছেন ১১ লাখ ৭ হাজার ৭৯১ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে সংক্রমিত ১ লাখ ৫ হাজার ৫১৬ জন এবং মারা গেছেন ১১৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৮১ লাখ ৮৪ হাজার ৮১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৯ হাজার ৩৬২ জন।

একইসময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন শনাক্ত ৭৭ হাজার ৬০৪ জন এবং মারা গেছেন ২৪ জন। ২৪ ঘণ্টায় মেক্সিকোতে নতুন শনাক্ত ১২ হাজার ৬১৭ জন এবং মারা গেছেন ৬৭ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৫ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন ৫৯ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৬ লাখ ২৮ হাজার ৮২৯ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯২ হাজার ৩৪২ জন।

একদিনে তাইওয়ানে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৩৪ জন এবং মারা গেছেন ২২ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৮৩ লাখ ৯৫ হাজার ৪৭৭ জন এবং মারা গেছেন ১৪ হাজার ৫২২ জন। একই সময়ে ইন্দোনেশিয়ায় শনাক্ত ৩ হাজার ৭৪৪ জন এবং মারা গেছেন ৪৫ জন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৬৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ২২১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ২৫২ জন এবং মারা গেছেন ৬ লাখ ৯০ হাজার ৪৬৫ জন।

এছাড়া বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় চিলিতে সংক্রমিত ১ হাজার ৯২৩ জন এবং মারা গেছেন ১০ জন; অস্ট্রেলিয়ায় সংক্রমিত ৪ হাজার ৮৪৩ জন এবং মারা গেছেন ২০ জন; মালয়েশিয়ায় ১ হাজার ৬৪৯ জন সংক্রমিত এবং মারা গেছেন ১৬ জন; ফিলিপাইনে সংক্রমিত ৮৮৩ জন এবং মারা গেছেন ২০ জন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল