মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

শনিবার, ডিসেম্বর ১৭, ২০২২
স্পেনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

কবির আল মাহমুদ, স্পেন:

যথাযোগ্য মর্যাদায় স্পেনের রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে শুক্রবার ৮১৬ ডিসেম্বর) প্রথম পর্বে সকাল ১১টায় দূতাবাসের সকল সদস্যের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি। এরপর মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করে একমিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সকাল সাড়ে ১১টায় দূতাবাস মিলনায়তনে পবিত্র কোরআন থেকে তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভায় মহান বিজয় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল, কমার্শিয়াল কউন্সিলর রেদোয়ান আহমেদ, প্রথম কউন্সিলর (শ্রম) মুতাসিমুল ইসলাম, কউন্সিলর দীন মোহাম্মদ ইনামুল হক। অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এরপর আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সরওয়ার মাহমুদ(এনডিসি),মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর বক্তব্য উপস্থাপন করেন। শুরুতেই তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বিজয়ের আনন্দঘন এদিনে তিনি স্পেনে প্রবাসী সকল বাংলাদেশীকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান । তিনি উল্লেখ করেন স্বাধীনতা বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ অর্জন। তবে এ অর্জনের পিছনে রয়েছে বাঙ্গালী জাতির দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের গৌরবোজ্জল ইতিহাস। তিনি আরো বলেন, আমাদের গৌরবোজ্জল স্বাধীনতার চেতনাকে ধারন করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাঁর ঘোষিত ও নেতৃত্বে রূপকল্প ২০২১ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে সরকার রূপকল্প ২০৪১ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ গ্রহণ করেছে। বাংলাদেশ নানা চড়াই উত্রাই অতিক্রম করে দৃঢ় প্রত্যয়ে অভিষ্ট লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে।

আলোচনা সভায় ভারতের রাষ্ট্রদূতসহ বিভিন্ন দেশের কূটনীতিক, স্পেনের পদস্থ কর্মকর্তা, স্পেন প্রবাসী বাংলাদেশী প্রতিনিধি ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। সভা শেষে উপস্থিত অতিথিবৃন্দকে দুপুরের খাবারের আপ্যায়ন করা হয়। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল