বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস অনুষ্ঠিত

সোমবার, ডিসেম্বর ১৯, ২০২২
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস অনুষ্ঠিত

মোঃ আবদুল্লাহ কাদের, মালদ্বীপ প্রতিনিধি:

এবারের প্রতিপাদ্য বিষয়ঃ “থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ”। শনিবার (১৮ ডিসেম্বর) ২০২২ স্থানীয় সময় সকাল ১১ টায় মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনারে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক অভিবাসী  দিবস। 

অনুষ্ঠানের সঞ্চালনা  করেন  বাংলাদেশ হাইকমিশনারের কল্যাণ সহকারী আবদুল্লাহ আল মামুন পাঠান। শুরুতে পবিত্র  কোরআন তেলওয়াত করেন মাওলানা মোহাম্মদ তাজুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত  বাংলাদেশ হাইকমিশনার রিয়াল এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

অনুষ্টানে রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বানীসমূহ পাঠ করেন যথাক্রমে বাংলাদেশ দূতাবাসের  দ্বিতীয় সচিব মোঃ মিজানুর রহমান ভূঁইয়া, প্রশাসনিক কর্মকর্তা মোঃ আব্দুস সালাম, মিস শিরিন ফারজানা ও কনস্যুলার সহকারী মোঃ ইবাদ উল্লাহ।

অনুষ্ঠানে হাইকমিশনের দূতালয় প্রধান (শ্রম সচিব)  মোঃ সোহেল পারভেজ স্বাগত বক্তব্য প্রদান করেন,  তিনি তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রবাসে বাংলাদেশীদের কর্মসংস্থানের উদ্যেগ শ্রদ্ধার সাথে স্মরন করেন। তিনি প্রবাসী কল্যাণ মন্ত্রালয় ও এর অধীনস্থ সংস্থাসমূহের প্রবাসীদের বিভিন্ন উল্লেখ্যযোগ্য সেবা সমূহ যেমন প্রবাসীদের সন্তানদের শিক্ষা বৃত্তি, প্রতিবন্দ্বী সন্তানের বৃত্তি, চিকিৎসা সহায়তা, মৃতদেহ দেশে প্রেরণ, মৃত ব্যক্তির ক্ষতিপূরণ, দক্ষ জনশক্তি গঠনে বিটিসি কর্তৃক প্রশিক্ষন, প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋন ইত্যাদি বিষয় তুলে ধরেন। এছাড়া মালদ্বীপে বাংলাদেশের ভাবমূর্তী উজ্জল করতে সকলকে বৈধভাবে কাজ করা ও বৈধ ভাবে রেমিটেন্স প্রেরণের জন্য অনুরোধ করেন।

উল্লেখ্য আন্তর্জাতিক অভিবাসী দিবসে  প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন ন্যাশনাল ব্যাংক মানি ট্রান্সফার এর সিইও জনাব মাসুদুর রহমান, ভিউ কনস্ট্রাকশন প্রাঃ লিঃ এর চেয়ারম্যান জনাব দুলাল হোসেন ও রেডক্রিসেন্ট এর সদস্য জনাব কামাল হোসেন। তারা প্রবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা, প্রবাসে হয়রানি রোধ ও বৈধ পথে রেমিটেন্স প্রেরণের ইত্যাদি বিষয়ে গুরত্বারোপ করেন।

প্রধান অতিথি বাংলাদেশ হাইকমিশনার রিয়াল এডমিরাল এস এম আবুল কালাম আজাদ  বক্তব্যে প্রধান করে বলেন  মহান বিজয়ের মাসে "আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২“ এর শুভক্ষনে প্রবাসে থাকা সকল অভিবাসী ও তাঁদের পরিবারকে আন্তরিক শুভেচ্ছা ও অভিন্দন জানান।  তিনি আরও বলেন অভিবাসীরা নিজদেশ ছাড়াও প্রবাসে সমান গুরুত্বপূর্ন।

তারা নিজ দেশ ছাড়াও অন্যদশের অর্থনিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি প্রবাসীদের বৈধ ভাবে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশ গঠনে অংশগ্রহনের আহবান জানান। তিনি এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচ্য আন্তর্জাতিক অভিবাসী দিবস   উপলক্ষ্যে সচেতনামূলক একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। পরিশেষে বাংলাদেশ দূতাবাসের  মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল