শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্যস্ত জীবনেও ব্যায়াম করে ফিট থাকা যায়

সোমবার, ডিসেম্বর ১৯, ২০২২
ব্যস্ত জীবনেও ব্যায়াম করে ফিট থাকা যায়



 অধ্যাপক ডা. খাজা নাজিম উদ্দিন  :



ব্যস্ত জীবনে সময়ের বড় অভাব। সকাল থেকে রাত অবধি তো নানা কাজে ছুটছেন। এর মধ্যে ব্যায়ামের জন্য একটু সময় বের করার ফুরসত কোথায়? তাই বলে নিজের জন্য খানিকটা সময় তো ব্যয় করতেই হবে। নইলে হিসাব মেলানোর সময় লাভের চেয়ে ক্ষতিটাই দেখা যাবে বেশি। 


সপ্তাহে সাত দিন, মানে ১০ হাজার ৮০ মিনিট। এর মাঝে মাত্র ১৫০ মিনিট সময় বের করা সত্যিকার অর্থে কি খুব কষ্টকর হওয়ার কথা? বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি ব্যায়াম করাই যথেষ্ট। মাঝারি ব্যায়াম মানে জোরে হাঁটা, সাইকেল চালনা, সাঁতার কাটা, অ্যারোবিকস ইত্যাদি। 


এই হিসাব মেলাতে প্রতিদিন অন্তত আধঘণ্টা সময় বের করতে যদি না-ও পারেন, পাঁচ দিনে ৩০ মিনিট করে সময় বরাদ্দ রাখুন। তা-ও না পারলে তিন দিনে (মানে একদিন পরপর) ৫০ মিনিটি করে সময় বের করুন একেবারেই সম্ভব না হলে সাপ্তাহিক ছুটির দুই দিন ব্যায়াম করুন। 


যেভাবেই হোক, সপ্তাহে ১৫০ মিনিটের এ হিসাব মেলানোর ব্যবস্থা করুন। ভারী ব্যায়াম করতে পারলে সপ্তাহে ৭৫ মিনিটি রাখলেও চলবে। জোরে দৌড়ানো বা ব্যায়ামগারে নির্দেশিত  ব্যায়াম হলো ভারী ব্যায়াম। 


অফিসে বা ঘরে হয়তো অনেক কাজই করা হয়, তবু ব্যায়ামের জন্য আলাদা করে সময় বের করা জরুরি। অফিসের চেয়ারে বা বাড়ির কাজকর্মে যতটাই কর্মঠ হোন, সুস্থ থাকতে শরীরচর্চার বিকল্প নেই। 


লেখক: অধ্যাপক, মেডিসিন বিভাগ, বারডেম হাসপাতাল, ঢাকা


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল