মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

২০২৩ সালের ছুটির তালিকা

সোমবার, জানুয়ারী ২, ২০২৩
২০২৩ সালের ছুটির তালিকা


সময় জার্নাল ডেস্ক:


চাকরিজীবী মানুষরা বছরের শুরুতেই ছুটির পঞ্জিকায় চোখ বোলান। দেখেন কখন একটু বেশি ছুটি রয়েছে। টানা দুই-তিন দিন ছুটি পেলেই সাজাতে থাকেন নানা পরিকল্পনা।



এবার তাহলে একনজরে ২০২৩ সালের বড় ছুটির দিনগুলো দেখে নেয়া যাক— ২৪-২৬ মার্চ : মার্চের ২৪, ২৫ ও ২৬ তারিখ ছুটি রয়েছে। ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, যা রোববার পড়েছে এই বছর। আগের দুদিন পড়েছে শুক্র ও শনিবার। সাপ্তাহিক ছুটিসহ মোট তিন দিন হচ্ছে ছুটি।



ঈদুল ফিতর : পবিত্র ঈদুল ফিতর ২২ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। দিনটি শনিবার। এর আগের ও পরের দিন নির্বাহী আদেশে সরকারি ছুটি। সবমিলে মোট ছুটি তিন দিন হচ্ছে। এই ছুটি নির্ভর করছে আরবি বর্ষের শাওয়াল মাসের চাঁদ ওঠার ওপর। 


৪-৬ মে : মে মাসের ৪ তারিখ বুদ্ধ পূর্ণিমা। দিনটি বৃহস্পতিবার, সরকারি ছুটি। পরের দুদিন শুক্র ও শনিবার, যা সাপ্তাহিক ছুটি। তাই মে মাসের প্রথম সপ্তাহেই থাকছে টানা তিন দিনের ছুটি। 


ঈদুল আজহা : পবিত্র ঈদুল আজহা আগামী ২৯ জুন অনুষ্ঠিত হওয়ার কথা। ঈদের আগের ও পরের দিনসহ মোট ছুটি ৩ দিন। ২৮-৩০ সেপ্টেম্বর : ঈদে মিলাদুন্নবী (সা.) আগামী ২৮ সেপ্টেম্বর। দিনটি বৃহস্পতিবার পড়েছে। পরের দুদিন সরকারি সাপ্তাহিক ছুটি। তাই মোট ছুটি হচ্ছে ৩ দিন। আরবি বর্ষ চাঁদ দেখার ওপর নির্ভর করায় এই ছুটি পরিবর্তনও হতে পারে। 


ধর্মীয় ঐচ্ছিক ছুটি : সরকারি ছুটির নির্দেশনা অনুযায়ী, একজন কর্মচারী তার ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট তিন দিনের ঐচ্ছিক ছুটি নিতে পারেন। সাধারণ ছুটি, নির্বাহী আদেশে সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির সঙ্গে যুক্ত করে এই ঐচ্ছিক ছুটি ভোগের অনুমতি দেয়া যেতে পারে। 


২৬-২৮ জানুয়ারি : ২৬ জানুয়ারি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। দিনটি বৃহস্পতিবার পড়েছে। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। তাই এই উৎসবে টানা তিন দিনের ছুটি পাচ্ছেন সনাতন ধর্মাবলম্বী অনুসারীরা। 


৩-৫ ফেব্রুয়ারি : ৫ ফেব্রুয়ারি বৌদ্ধ সম্প্রদায়ের মাঘী পূর্ণিমা। দিনটি রোববার হওয়ায় টানা তিন দিন ছুটি হচ্ছে। কারণ আগের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। তবে উৎসবটি চান্দ্র তিথির ওপর নির্ভরশীল হওয়ায় পরিবর্তন হতে পারে এই ছুটি। 


১৭-১৯ ফেব্রুয়ারি : ১৯ ফেব্রুয়ারি পবিত্র শবে মেরাজ। দিনটি রোববার। আগের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এ কারণে এখানেও টানা তিন দিন ছুটির সুযোগ থাকছে। শবে মেরাজ চাঁদ ওঠার ওপর নির্ভর করে বলে পরিবর্তন হতে পারে এই ছুটি।


৬-৯ এপ্রিল : ৬ এপ্রিল খ্রিস্টধর্মাবলম্বীদের পুণ্য। দিনটি বৃহস্পতিবার। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। টানা তিন দিন ছুটিতেই শেষ নয়। ৯ এপ্রিল ইস্টার সানডে, দিনটি রোববার। তাই এখানে টানা ৪ দিন ছুটি পাচ্ছেন খ্রিস্টধর্মাবলম্বীরা। ১৩-১৫ এপ্রিল : ১৩ এপ্রিল বৃহস্পতিবার চৈত্রসংক্রান্তির ছুটি। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। মোট ছুটি হচ্ছে তিন দিন। 


২৮-৩০ সেপ্টেম্বর : ২৮ সেপ্টেম্বর বৌদ্ধধর্মাবলম্বীদের পবিত্র মধু পূর্ণিমা হতে পারে। দিনটি বৃহস্পতিবার। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। মোট তিন দিন ছুটি হচ্ছে। মধু পূর্ণিমা চাঁদ দেখার ওপর নির্ভর হওয়ায় এই ছুটি পরিবর্তন হতে পারে। 


২০-২৩ অক্টোবর : ২২ ও ২৩ অক্টোবর হচ্ছে রবি ও সোমবার। এই দুদিন বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার ছুটি। দুদিন ছুটির আগে সাপ্তাহিক দুদিন ছুটি রয়েছে। শুক্র ও শনিবারে ছুটি মিলিয়ে মোট ছুটি দাঁড়াচ্ছে ৪ দিন।


১০-১২ নভেম্বর : ১২ নভেম্বর শ্যামা পূজার ছুটি। দিনটি রোববার পড়েছে এবং আগের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় মোট তিন দিনের ছুটি থাকছে। ২২-২৬ ডিসেম্বর : ২৫ ডিসেম্বর ক্রিসমাস ডে। খ্রিস্টধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব। দিনটি সোমবার। আগের দিন ২৪ ডিসেম্বর রোববার। এর আগের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। বড়দিনের আগে ও পরের দিন ঐচ্ছিক ছুটি নিলে ২২ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৫ দিন ছুটি পেতে পারেন খ্রিস্টধর্মাবলম্বীরা।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল