মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

মোটরসাইকেল দুর্ঘটনায় মোট নিহত সংখ্যা প্রকাশিত

শনিবার, জানুয়ারী ৭, ২০২৩
মোটরসাইকেল দুর্ঘটনায় মোট নিহত সংখ্যা প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক:

বেপরোয়া গতিতে মোটরসাইকেলে চালানোর কারণে দুর্ঘটনা ঘটেছে বলে বেসরকারি একটি সংস্থা তাদের প্রতিবেদনে প্রকাশ করেছে। গেল বছর সারা দেশে ২৯৭৩টি মোটরসাইকেল দুর্ঘটনার ঘটেছে। এসব দুর্ঘটনায় ৩০৯১ জনের প্রাণহানি ঘটে। বেপরোয়া গতিতে মোটরসাইকেলে চালানোর কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে বেসরকারি একটি সংস্থা তাদের প্রতিবেদনে প্রকাশ করেছে।

শনিবার (৭ জানুয়ারি) বিকেলে রোড সেফটি ফাউন্ডেশন সংবাদ সম্মেলনে এসব তথ্য প্রকাশ করে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনের সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন, গত বছর ৬৮২৯টি সড়ক দুর্ঘটনায় ৭৭১৩ জন নিহত হন। এ ছাড়া আহত হয়েছেন ১২ হাজার ৬১৫ জন। এর মধ্যে ১৫৭টি নৌ-দুর্ঘটনায় ৩১৯ জন নিহত, ৭৩ জন আহত ও ৯২ জন নিখোঁজ রয়েছেন। ৩৫৪টি রেলপথ দুর্ঘটনায় ৩২৬ জন নিহত এবং ১১৩ জন আহত হয়েছেন।

তিনি বলেন, মোটরসাইকেল দুর্ঘটনায় ঘটেছে সবচেয়ে বেশি। এ কারণে নিহতের সংখ্যাও সব দুর্ঘটনা থেকে বেশি। নিহতদের মধ্যে ৭৬ দশমিক ৪১ শতাংশ ১৪ থেকে ৪৫ বছর বয়সী। সারাদেশে ৮২ শতাংশ রেল ক্রসিং অরক্ষিত। গত বছরে এসব রেল ক্রসিংয়ে ৫১টি দুর্ঘটনায় ৭৯ জন নিহত হয়েছেন। বাকি ৩০৩টি দুর্ঘটনা ঘটেছে রেল ট্রাকে ও ট্রেন থেকে পড়ে গিয়ে। এসব দুর্ঘটনায় ২৪৭ জনের প্রাণহানি ঘটেছে।

ফাউন্ডেশনটি দুর্ঘটনার কারণ নির্ণয় করে বলেছে, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের অদক্ষতা, শারীরিক ও মানসিক অসুস্থতা, চালকদের বেতন ও কর্ম ঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কের স্বল্প গতির যানবাহন চলাচল ও তরুণ বা যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোই এর অন্যতম কারণ।

সময় জার্নাল/আইপি


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল