মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

৭১ মন্ত্রণালয়ের সঙ্গে সংশোধিত বাজেট জুম আলোচনা ১২ জানুয়ারি শুরু

শনিবার, জানুয়ারী ৭, ২০২৩
৭১ মন্ত্রণালয়ের সঙ্গে সংশোধিত বাজেট জুম আলোচনা ১২ জানুয়ারি শুরু

নিজস্ব প্রতিবেদক:

জুম প্ল্যাটফর্মের মাধ্যমে ৭১টি মন্ত্রণালয়, বিভাগ ও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চলতি ২০২২-২০২৩ অর্থবছরের সংশোধিত বাজেট (পরিচালন) নিয়ে আলোচনা শুরু করতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১।  

আগামী ১২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এ আলোচনা। সংশোধিত বাজেট নিয়ে আলোচনার জন্য ৮টি বিষয়ের বিস্তারিত তথ্য নিয়ে হাজির হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

এ উদ্দেশ্যে সম্প্রতি বাজেট অনুবিভাগ-১-এর অধিশাখা-১ থেকে আলোচনার সময়সূচিসহ ৮ দফার একটি নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে এবং ইতোমধ্যেই তা সব মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানের কাছে পাঠানো হয়েছে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বাজেট অনুবিভাগ কর্তৃক প্রণীত ৮ দফা নির্দেশনায় সংশোধিত বাজেট (পরিচালন) আলোচনায় সব মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সব তথ্য-উপাত্তসহ অংশ নিতে বলা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- প্রশাসনিক মন্ত্রণালয়/ বিভাগের সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তার প্রতি স্বাক্ষরিত/প্রতিপাদিত হাল-নাগাদ প্রকৃত প্রাপ্তি এবং প্রকৃত ব্যয়ের বিবরণী; মন্ত্রণালয়/ বিভাগ/ অধিদফতর/ পরিদফতর/ সংস্থার অনুমোদিত সাংগঠনিক কাঠামো; পিআরএল-এ যাবেন এমন কর্মকর্তা ও কর্মচারীর সঠিক সংখ্যা এবং এর জন্য প্রয়োজনীয় অর্থের হিসাব; বিদ্যুৎ-গ্যাস-পানি ও টেলিফোন এসব খাতগুলোর অনুকূলে বরাদ্দকৃত অর্থের বিপরীতে কী পরিমাণ অর্থ ব্যয় হয়েছে এবং বিল পরিশোধের বিবরণী।

এছাড়াও রয়েছে ভূমি উন্নয়ন কর বাবদ বরাদ্দকৃত অর্থের মধ্যে কী পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে এবং এ-সংক্রান্ত কাগজপত্র; পেট্রোল-ডিজেল ও সিএনজিচালিত যানবাহনের সংখ্যা পৃথকভাবে উল্লেখ করে পেট্রোল ও লুব্রিকেন্ট খাতে প্রস্তাবিত বরাদ্দের পক্ষে যৌক্তিকতা সংবলিত তথ্যাদি/ কাগজপত্র; শ্রান্তি বিনোদন ছুটিতে যাবেন এমন কর্মকর্তা ও কর্মচারীর পূর্ণাঙ্গ তালিকা এবং রাজস্ব বাজেটের আওতাধীন কর্মসূচি, তহবিল ও ক্ষুদ্র ঋণ কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কিত হাল-নাগাদ বিবরণী।

সূত্র জানায়, সংশোধিত বাজেট (পরিচালন) নিয়ে প্রথম জুম প্ল্যাটফর্ম আলোচনা ১২ জানুয়ারি শুরু হয়ে ২৪ জানুয়ারি শেষ হবে। প্রথম বৈঠকে অংশ নেবে জাতীয় সংসদ সচিবালয়, রাষ্ট্রপতির কার্যালয় (জন বিভাগ ও আপন বিভাগ), বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তরগুলো। শেষ বৈঠকে অংশ নেবে জননিরাপত্তা বিভাগ ও অধীনস্থ দপ্তরগুলো (পুলিশ, বিজিবি ও কোস্টগার্ড ব্যতীত)।

এ ছাড়া উল্লেখযোগ্য মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানের মধ্যে- সেতু বিভাগ ও অধীনস্থ দপ্তর, সশস্ত্রবাহিনী বিভাগ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর, রেলপথ মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও অধীনস্থ দপ্তর, ভূমি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর ১২ জানুয়ারি। 

জাতীয় রাজস্ব বোর্ড ও শুল্ক আবগারি ও ভ্যাট, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর, কর বিভাগ ও রাজস্ব বোর্ডের অন্যান্য প্রতিষ্ঠান, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় সঞ্চয় পরিদপ্তর, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ১৫ জানুয়ারি। 

বিদ্যুৎ বিভাগ এবং অধীনস্থ দপ্তর, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং অধীনস্থ দপ্তর, মন্ত্রিপরিষদ বিভাগ, শিল্প মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরগুলো ১৬ জানুয়ারি। 

কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহ, অর্থ বিভাগ (সিঅ্যান্ডজি ব্যতীত), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ও অধীনস্থ দপ্তর, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর, খাদ্য মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর ১৭ জানুয়ারি। 

স্বাস্থ্যসেবা বিভাগ ও অধীনস্থ দপ্তর, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ও অধীনস্থ দপ্তর, অর্থ বিভাগ- সিঅ্যান্ডজি, পরিকল্পনা বিভাগ ১৮ জানুয়ারি। 

আন্তঃবাহিনী দপ্তরগুলো, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অধীনস্থ দপ্তর, পররাষ্ট্র মন্ত্রণালয় ১৯ জানুয়ারি আলোচনায় অংশ নেবে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল