শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জাবিতে 'সমাবর্তনে উইকেন্ড না' দাবিতে মানববন্ধন

বৃহস্পতিবার, জানুয়ারী ২৬, ২০২৩
জাবিতে 'সমাবর্তনে উইকেন্ড না' দাবিতে মানববন্ধন

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তনে উইকেন্ড কোর্সের শিক্ষার্থীদের অন্তর্ভূক্ত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা। এ মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদ জাবি সংসদ সংহতি জানিয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বেলা ১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন রাস্তায় এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে 'উইকেন্ড দিয়ে ব্যাবসা বন্ধ কর', 'শিক্ষা ব্যাবসা চলবে না', 'সমাবর্তনে উইকেন্ড না', 'অবৈধ উইকেন্ড বন্ধ কর', 'সমাবর্তনে উইকেন্ড শিক্ষার নামে সন্ত্রাস' ইত্যাদি প্ল্যাকার্ড হাতে প্রতিরোধ জানায়।

বিক্ষোভ সমাবেশে ছাত্র ইউনিয়নের সাংস্কৃতিক সম্পাদক আশফার রহমান নবীনের সঞ্চালনায় ছাত্রফ্রন্টের সাধারন সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, উইকেন্ড কোর্সধারীদের আমরা এখনো বৈধ শিক্ষার্থী বলে মনে করি না। একটা স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়। এখানে অর্থের বিনিময়ে এখানে কোন কোর্সকে আমরা বৈধ বলে মনে করি না। তাদের সমাবর্তনে অন্তভুক্ত করার অর্থ হলো অবৈধ এই শিক্ষাব্যবসাকে বৈধ করে নেয়া। তারা রাষ্ট্রপতির কাছ থেকে সমাবর্তন পেলে আমাদের দীর্ঘদিনের দাবিকে অবমূল্যায়ন করা হবে। বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়েই উইকেন্ড কোর্সকে সমাবর্তন দেয়া হয় না।

জাবি সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতম বলেন, উইকেন্ড কোর্সকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ইতোমধ্যে অবৈধ বলে ঘোষণা দিয়েছে। কিন্তু সমাবর্তনে তাদের অন্তর্ভুক্ত করে অবৈধ শিক্ষাব্যবস্থাকে বৈধতা দেয়ার পাঁয়তারা চলছে। যেখানে এই ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে তারা একই প্ল্যাটফর্ম থেকে কিভাবে সমাবর্তন পাবে? আমরা শিক্ষার বাণিজ্যিকীকরণ চাই না।

প্রসঙ্গত, আগামী ২৫ ফেব্রুয়ারী বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হবে। স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের সমাবর্তন দিবে প্রশাসন। এদের মধ্যে উইকেন্ড কোর্সের শিক্ষার্থীও রয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল