বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

কমেছে বার্ষিক বিক্রি: আশা ছাড়েনি মেটা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০২৩
কমেছে বার্ষিক বিক্রি: আশা ছাড়েনি মেটা

প্রযুক্তি ডেস্ক:

সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা বলেছে যে ২০২২সালে সংস্থার বিক্রয় এক শতাংশ কমে ১১৬.৬ বিলিয়ন ডলার হয়েছে। যদিও ফেসবুকে ব্যবহারকারীর সংখ্যা প্রথমবারের মতো দুই বিলিয়নের ঘরে পৌঁছেছে। একটি বিবৃতিতে, সিইও এবং প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ মেটার ভিডিও রিলস পরিষেবাতে উন্নত অ্যালগরিদমের সাফল্যের দিকে ইঙ্গিত করেছেন, যা ফেসবুক এবং ইনস্টাগ্রামে ব্যবহারকারীদের কাছে আরও দক্ষতার সাথে ছোট ক্লিপগুলি সরবরাহ করছে। 

মেটা চীনের মালিকানাধীন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম TikTok-এর সাথে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে। TikTok একসময়ে ইনস্টাগ্রাম থেকে তরুণ ব্যবহারকারীদের আকৃষ্ট করতে একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেকে প্রমাণ করেছিলো। জুকারবার্গ বিজ্ঞাপনগুলিকে আরও ভালভাবে মানুষের কাছে পৌঁছে দেবার জন্য নিখুঁত কৃত্রিম বুদ্ধিমত্তার প্রশংসা করেছেন। ২০২২ সালটা ছিলো মেটার জন্য একটি খারাপ বছর।

কারণ সংস্থাটি নভেম্বরে ঘোষণা করেছিলো তারা প্রায় ১১ হাজার (১৩ শতাংশ) কর্মীকে ছাঁটাই করতে চলেছে। জুকারবার্গ বলেছেন যে ''২০২৩ সালে কোম্পানির থিম হল দক্ষতার ওপর নজর দেয়া এবং আমরা একটি শক্তিশালী সংস্থা তৈরী করার দিকে মনোনিবেশ করছি।" বড় প্রযুক্তির প্ল্যাটফর্মগুলি খারাপ অর্থনৈতিক পরিস্থিতিতে ভুগছে, যা বিজ্ঞাপনদাতাদের বিপণন কমাতে বাধ্য করছে, এবং অ্যাপলের ডেটা গোপনীয়তা পরিবর্তন বিজ্ঞাপনের সুযোগ কমিয়ে দিয়েছে।
টার্গেটেড বিজ্ঞাপন

অ্যাপল ২০২১ সালে বিজ্ঞাপনের উদ্দেশ্যে আইফোন ব্যবহারকারীদের লক্ষ্য করে অনলাইন কার্যকলাপ ট্র্যাক করা বন্ধ  করে। এটি ফেসবুক এবং ইনস্টাগ্রামেও প্রভাব ফেলেছে যারা আয়ের জন্য সুপার-টার্গেটেড বিজ্ঞাপনের উপর নির্ভর করে। মেটা গত বছর বলেছিল যে অ্যাপলের নীতি বিজ্ঞাপন জগৎকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে এবং ২০২২ সালে সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা বিজ্ঞাপন টানতে ১০বিলিয়ন ডলার রাজস্ব খরচ করেছে। Apple এর iPhones মার্কিন যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারের প্রায় ৫৫ শতাংশ এবং ইউরোপের স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায় এক তৃতীয়াংশ বিজ্ঞাপনের বাজার দখল করে। মেটাভার্স কোম্পানিটিও চাপের মধ্যে রয়েছে। 

যদিও মেটার যে বিভাগটি প্রয়োজনীয় ভিআর হেডসেট এবং সফ্টওয়্যার তৈরি করে, আগের ত্রৈমাসিকগুলিতে বড় লোকসানের পরে ২০২২ সালের শেষ প্রান্তে ৪.২৮ বিলিয়ন অপারেটিং লোকসানের মুখে পড়েছে। ইনসাইডার ইন্টেলিজেন্স বিশ্লেষক ডেব্রা আহো উইলিয়ামসন বলেছেন- ''ভিআর ডিভিশনে লোকসানের সাথে সাথে, মার্ক জুকারবার্গকে একটি দুর্ভাগ্যজনক বাস্তব মেনে নিতে হবে, কারণ ভার্চুয়াল ওয়ার্ল্ডগুলি এখন ব্যবসা বা ভোক্তারা যা চায় সেরকম নয়। ‘’১২ মাসের মধ্যে কোম্পানির শেয়ারের দাম আশ্চর্যজনকভাবে দুই তৃতীয়াংশ কমেছে। কিন্তু ২০২৩ সালে সেই ঘাটতি কিছুটা পুনরুদ্ধার করতে পেরেছে মেটা। আফটার আওয়ার ট্রেডিংয়ে, মেটার শেয়ারের দাম ছয় শতাংশের মতো বেড়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল