মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

প্রচারিত সংবাদের প্রতিবাদ ইবির বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২, ২০২৩
প্রচারিত সংবাদের প্রতিবাদ ইবির বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকদের নিয়ে চ্যানেল আই-এ প্রচারিত সংবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছে ইবি বঙ্গবন্ধু পরিষদের শিক্ষক ইউনিট। বুধবার (১ফেব্রুয়ারি) সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপির মাধ্যমে প্রতিবাদ জানান তারা।

গত ২১ জানুয়ারি ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাড়তি বেতন-ভাতায় ইউজিসি’র আপত্তি’ শিরোনামে চ্যানেল আই-এ একটি সংবাদ প্রচার করা হয়। সংবাদে বেতন-ভাতা ও অবসর গ্রহণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিজস্ব নিয়ম চলছে বলে উল্লেখ করা হয়। বলা হয়, দেশের ৪৯টি বিশ্ববিদ্যালয়ের নিয়মের সঙ্গে মিল নেই এই বিশ্ববিদ্যালয়ের নিয়মের। জাতীয় বেতন স্কেল থেকে এক ধাপ উপরে নিজস্ব নিয়মে বেতন-ভাতা নিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। রয়েছে নির্দিষ্ট বয়সের চেয়ে বেশি বয়স পর্যন্ত চাকরি করার প্রথাও।
  
উক্ত সংবাদে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, ‘সরকারি যে বেতন স্কেল সেটা পরিবর্তন করে একটা উচ্চতর ধাপ করে দিয়েছে। রাষ্ট্রীয় যে বেতন স্কেল নির্ধারণ করা, কেবিনেট ডিবিশন কর্তৃক নির্ধারিত এবং ২০১৫ এর বেতন স্কেলে স্পষ্ট বলা আছে এটি কোনোভাবেই বদলানোর সুযোগ নেই। সেটিও ইসলামী বিশ্ববিদ্যালয় করেছে। এছাড়া অর্গানোগ্রামের অতিরিক্ত পদোন্নতি দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।’

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেছেন, ‘গ্রেডের যে ব্যাপারটা করেছে, এটা আসলেই পারা যাচ্ছে না। আমি একা, আর অন্যরা সব একদিকে।’

সংবাদটি প্রচারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের হেয় প্রতিপন্ন করা হয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবাদলিপিতে। প্রতিবাদ লিপিতে বলা হয়, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ বিশ্ববিদ্যালয়ের বিধি বিধানের বাইরে কোনো অনৈতিক সুবিধা ভোগ করেন না।’

প্রতিবাদলিপিতে উপাচার্য এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কর্মকর্তার এ ধরনের বক্তব্য হতাশাজনক বলে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছে সংগঠনটি।

প্রতিবাদলিপিতে শিক্ষক নেতারা বলেন, সাম্প্রতিককালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কিছু কিছু সিদ্ধান্ত ও পদক্ষেপ বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠনের স্বকীয়তাকে সংকুচিত করে একটি কাঠামোর মধ্যে আবদ্ধ করার প্রবণতা লক্ষ্যিত হয়েছে যেটি বিশ্ববিদ্যালয়ের জন্য সুফল বয়ে আনবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে চ্যানেল আই-এ প্রচারিত খবরের আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর আহবানও জানান তারা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল