মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

এক নজরে জেনে নেই অমর একুশে বইমেলার পুর্বের ইতিহাস

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২৩
এক নজরে জেনে নেই অমর একুশে বইমেলার পুর্বের ইতিহাস

সময় জার্নাল ডেস্ক:


‘অমর একুশে বইমেলা’- আমাদের প্রানের মেলা। যা সর্বসাধারণের কাছে একুশে বইমেলা নামে পরিচিত। স্বাধীন বাংলাদেশের ঐতিহ্যবাহী মেলাগুলোর মধ্যে অন্যতম এই মেলার ইতিহাস। যে মেলা বইপ্রেমী আবাল-বৃদ্ধ-বনিতার প্রাণে দোলা দেয়। পছন্দের ও প্রয়োজনীয় বই হাতে পাওয়ার পর আনন্দে ভরে ওঠে বুক। কিন্তু আমরা অনেকেই এই মেলার ইতিহাস জানি না। তবে চলুন,জেনে নেওয়া যাক অমর একুশে বইমেলা কেন এবং কিভাবে শুরু হয়েছিলো তার পূর্বের ইতিহাস।


১৯৮৪ সালে এসে গ্রন্থমেলার জন্য বিধিবদ্ধ নীতিমালা প্রণীত হয় এবং গ্রন্থমেলার নাম হয় ‘অমর একুশে গ্রন্থমেলা’। ২০২০ সালের বইমেলা পর্যন্ত সার্বজনিন বাঙালির অন্যতম প্রধান এই সাংস্কৃতিক আয়োজনটির দাপ্তরিক বা অফিসিয়াল নাম লেখা হতো ‘অমর একুশে গ্রন্থমেলা’। ২০২৩ সালে এবারই প্রথম এই মেলার দাপ্তরিক নাম লেখা হয়েছে ‘অমর একুশে বইমেলা’।


১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউস প্রাঙ্গণের বটতলায় বই নিয়ে এসেছিলেন প্রকাশনা জগতের এক চিরস্মরণীয় ব্যক্তি, চিত্তরঞ্জন সাহা।


চিত্তরঞ্জন সাহা বই সাজিয়েছিলেন চটের ওপর। ১৯৭১ সালের মে মাসে তিনি আশ্রয় নিয়েছিলেন ভারতের কলকাতায়। কলকাতায় তখন বাংলাদেশের বহু লেখক, সাহিত্যিক, শিল্পী, বুদ্ধিজীবী আশ্রয় নিয়েছিলেন। সেখানেই তিনি বই প্রকাশের উদ্যোগ নেন এবং মুক্তিযুদ্ধের ওপর ৩২টি বই প্রকাশ করেন।


সেসব বই নিয়েই আয়োজন করা হয়েছিল বাংলাদেশের প্রথম বইমেলার। সে বছর বাংলা একাডেমিও একুশে ফেব্রুয়ারি উপলক্ষে হ্রাসকৃত মূল্যে বই বিক্রি করেছিল। তবে চিত্তরঞ্জন সাহার স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ (পরে মুক্তধারা প্রকাশনী) ছিল একমাত্র বেসরকারি প্রকাশনা প্রতিষ্ঠান।


১৯৭২ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত চিত্তরঞ্জন সাহা নিজে চালিয়ে যান এ বইমেলা। চিত্তরঞ্জন সাহার আগ্রহ এবং মানুষের ভালোবাসার কারণে ১৯৭৮ সালে বাংলা একাডেমি এই উদ্যোগকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করে। ১৯৭৯ সালে মেলার সঙ্গে যুক্ত হয় বাংলাদেশ পুস্তক বিক্রেতা ও প্রকাশক সমিতি। এ সংস্থাটিও প্রতিষ্ঠা করেছিলেন চিত্তরঞ্জন সাহা। 


একুশে বইমেলা- শুধু বইয়ের মেলা নয়, এ মেলা ভাষা আন্দোলনের বীর শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোরও এক উপলক্ষ। যে কারণে, বাংলাদেশে হাজারো মেলার মাঝে প্রায় চার দশকেরও বেশি সময় ধরে বাংলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত এই বইমেলার গুরুত্ব সবচেয়ে বেশি।



সময় জার্নাল/এসএম 



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল