বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইসরায়েলের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের বিবৃতিতে একমত যুক্তরাষ্ট্র

বুধবার, ফেব্রুয়ারী ২২, ২০২৩
ইসরায়েলের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের বিবৃতিতে একমত যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:

পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ বসতি
বসতি সম্প্রসারণ করার এবং তাদের ৯টি বসতিকে বৈধতা দেওয়ার পরিকল্পনার ঘোষণা দিয়েছে ইসরায়েল। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সোমবার এর প্রতিক্রিয়ায় গভীর উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছে। এ নিয়ে দেওয়া বিবৃতিতে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রায় ৬ বছরেরও বেশি সময় পর ১৫ দেশের সমন্বয়ে গঠিত নিরাপত্তা পরিষদ ইসরায়েলের অবৈধ বসতি নিয়ে কোনো মন্তব্য করল। প্রথাগতভাবে মিত্র ইসরায়েলকে সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্র তাদের ভেটো ক্ষমতা ব্যবহার করলেও এবার তা করেনি। 

এই উদ্যোগ এমন সময় এলো, যখন দুই পক্ষের মাঝে সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছে এবং সহিংসতা বাড়ছে। এ বছরের শুরু থেকে অন্তত ৪৭ ফিলিস্তিনি ও ১০ ইসরায়েলির মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, 'আমরা ইসরায়েলের হাজার হাজার বসতি নির্মাণের ঘোষণার তীব্র প্রতিবাদ জানাই। এবং আমরা পশ্চিম উপকূলে ৯টি বসতিকে বৈধতা দেওয়ার ইসরায়েলি ঘোষণারও বিরোধিতা করছি, যেটি আগে ইসরায়েলের আইন অনুযায়ী অবৈধ ছিল।'

তিনি বলেন, এ ধরনের একপাক্ষিক উদ্যোগে চাপ বেড়ে যায়। এতে সংশ্লিষ্ট পক্ষদের মাঝে আস্থা কমে যায়। এছাড়াও এতে আলোচনার মাধ্যমে ২-রাষ্ট্র সমাধানে পৌঁছানোর সম্ভাবনাকে ছোট করা হয়। যুক্তরাষ্ট্র এ ধরনের উদ্যোগে সমর্থন দেয় না।'

সোমবার নিরাপত্তা পরিষদের বিবৃতি একইসঙ্গে সংস্থাটির ২-রাষ্ট্র সমাধানের প্রতি অবিচল অঙ্গীকার প্রকাশ করেছে এবং ইসরায়েলের বসতি সংক্রান্ত কার্যক্রমকে এই সম্ভাবনার প্রতি খুব বিপদজনক আখ্যায়িত করেছে।

নিরাপত্তা পরিষদ সংশ্লিষ্ট সকল পক্ষকে শান্ত সহনশীল থেকে পবিত্র ভূমি জেরুজালেমের ঐতিহাসিক অবস্থানকে অটুট রাখার আহ্বান জানিয়েছে।

এছাড়া একাধিক কাউন্সিল সদস্য উদ্বেগ প্রকাশ করে যে, এ বছর মুসলমানদের পবিত্র মাস রমজানের সঙ্গে ইহুদিদের পাসওভার ও ইস্টার ছুটি একই সময়ে পড়ে যাওয়ায় সহিংসতার পরিমাণ বেড়ে যেতে পারে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল