শনিবার, ২০ এপ্রিল ২০২৪

এবার ইসরায়েলকে হামাসের হুঁশিয়ারি

শুক্রবার, ফেব্রুয়ারী ২৪, ২০২৩
এবার ইসরায়েলকে হামাসের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের রাজনৈতিক কার্যালয়ের প্রধান ইসমাইল হানিয়া দেশটির জনগণের প্রশংসা করেছেন। ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, শত্রুদের বিরুদ্ধে লড়াই এখন নতুন একটি পর্যায়ে প্রবেশ করেছে। ফিলিস্তিনিদের নতুন প্রজন্মের সমন্বয়ে নয়া প্রতিরোধ বাহিনীর উত্থান হয়েছে।

তার মতে, এ বছরের শুরু থেকেই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নতুন রূপ নিয়েছে। ইসরায়েলের চরম ডানপন্থী নেতাদের অন্যতম নেতানিয়াহু তার চেয়েও বেশি উগ্র ও চরমপন্থী লোকদের নিয়ে একটি মন্ত্রিসভা গঠন করেছেন। তার ওই মন্ত্রিসভা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে এমন গুরুতর সংকট তৈরি করেছে। নেতানিয়াহুর বিরুদ্ধে সমালোচক এবং প্রতিবাদকারীদের কণ্ঠস্বর আগের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি উচ্চকিত। নেতানিয়াহু মন্ত্রিসভা গঠন করার পর থেকে বিগত দুই মাসে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা ব্যাপকভাবে বেড়ে গেছে।

তিনি জানান, ইসরায়েলের এই সহিংসতার ফলে ফিলিস্তিনিদের জন্য দু’টো সুফল বয়ে এনেছে। একটি সুফল হলো ইসরায়েলের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার চেতনা তৈরি হয়েছে ফিলিস্তিনিদের মাঝে। দ্বিতীয় সুফল হলো, ফিলিস্তিনিদের মনে তাদের জাতীয় পরিচয় সুরক্ষার সংকল্প দৃঢ়তর হয়েছে। তারই ভিত্তিতে ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিরোধ অভিযান ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অপরদিকে সহিংসতার ফলে জায়নবাদীদের জন্যই বরং আগের তুলনায় নিরাপত্তাহীনতা বেড়ে গেছে।  

ইসমাইল হানিয়া বলেন, আরেকটি গুরুত্বপূর্ণ ফলাফল হলো ফিলিস্তিনিদের নতুন প্রজন্মের সমন্বয়ে নয়া প্রতিরোধ বাহিনীর উত্থান। এটা অবশ্য নেতানিয়াহুর নতুন মন্ত্রিসভা গঠনের আগেই ঘটেছে। নেতানিয়াহুর পূর্ববর্তী জোট-মন্ত্রিসভার সহিংসতার প্রতিক্রিয়ায় ঘটেছিল। তবে নেতানিয়াহুর মন্ত্রিসভার সহিংসতার পর নতুন প্রতিরোধ গোষ্ঠীর আন্দোলন সংগ্রাম গতি পেয়েছে। সেইসঙ্গে এই নতুন প্রতিরোধ গোষ্ঠীর সঙ্গে ফিলিস্তিনি জনগণের একটি যোগসূত্র প্রতিষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, বুধবার ইসরায়েলি বর্বর সেনাদের নির্বিচার হামলায় ১০ জন ফিলিস্তিনি শহীদ এবং শতাধিক আহত হয়েছে। এই ঘটনার প্রতিক্রিয়ায় নতুন প্রতিরোধ গোষ্ঠি আরিন আল-আসওয়াদ ফিলিস্তিনি জনগণকে রাতের বেলায় রাজপথ ও প্রধান চত্বরগুলোতে সমবেত হওয়ার আহ্বান জানায়। ইহুদিবাদী শত্রুদের মোকাবেলায় তাদের প্রতিরোধকে সমর্থন জানানোরও আহ্বান জানায় নতুন প্রতিরোধ বাহিনী। তাদের আহ্বানে সাড়া দিয়ে জনগণ স্বতস্ফূর্তভাবে রাস্তায় নেমে এসে প্রতিবাদ-বিক্ষোভে অংশ নেয়। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল