শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মোরেলগঞ্জে বোতল দিয়ে বাড়ি তৈরি করে সাড়া জাগিয়েছে ক্রিকেটার ইকবাল

শনিবার, ফেব্রুয়ারী ২৫, ২০২৩
মোরেলগঞ্জে বোতল দিয়ে বাড়ি তৈরি করে সাড়া জাগিয়েছে ক্রিকেটার ইকবাল

এম. পলাশ শরীফ, বাগেরহাট :  

বাগেরহাটের মোরেলগঞ্জে পরিবেশ বান্ধব প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরি করে সাড়া জাগিয়েছে একজন ক্রিকেটার। নির্মাণাধীন নতুন এ বাড়িটি দেখতে প্রতিদিন শত শত মানুষ ভীড় করছেন। কেবল ঘরটিই বাসযোগ্য নয়, এটি অন্য পাকা ঘরগুলির চেয়েও শক্তিশালী এবং নিরাপদ। ভূমিকম্প প্রতিরোধক আবাসস্থল। এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণকারী বাংলাদেশ ফিজিক্যাল চ্যালেঞ্জ ক্রিকেট দলের একজন সদস্য শারিরীক প্রতিবন্ধী মো. ইকবাল হোসেন। 

 সরেজমিনে খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের মৃত. ইলিয়াস হোসেনের ছেলে মো. ইকবাল হোসেন (৩০)। পেশায় একজন ক্রিকেট দলের সদস্য। পিতার আড়াই শতক জমির ওপর জাপানি প্রযুক্তির প্রদ্ধতিতে পরিবেশের ভারসম্য রক্ষা ও শহনশীলতায় ইউটিউব দেখে কুড়িয়ে নেওয়া প্লাস্টিকের বোতল ফেরীওয়ালার কাছ থেকে ক্রয় করে ৯শ’ কেজি, ৭০ হাজার বোতল দিয়ে তৈরি করছেন ৩য় তলা বিশিষ্ট ফাউন্ডেশনের প্রথম তলা আবাসস্থল। গত বছরের নভেম্বর মাস থেকে নির্মানাধীন বোতল ঘরের কাজটি শুরু হয়। ২৬ স্কায়ারে চারপাশে ৪টি রুম বিশিষ্ট এ ভবনটি। প্রতিটি রুমেই বোতলের সাজসজ্জায় বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও ইংরেজি শব্দে বাংলাদেশ লেখা। প্লাস্টিকের বোতলগুলো এমনকি বাথরুম সেপটি ট্যাঙ্ক এবং মেঝে ব্যবহার করা হয়েছে। বাড়িটিতে এক লিটার ও আধা লিটার প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয়েছে।
বালু দিয়ে বোতলগুলো পূরণ করার পরে, তা সিমেন্টের সাথে দেয়ালে বেঁধে দেওয়া হয়। 

ক্রিকেটার মো. ইকবাল হোসেন বলেন, প্রতিটি খালি বোতলে বালু ভরে তা সাধারণ ইটের চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি শক্ত করে তোলে। যে বালু তাপ শোষণ করে এবং ঘর তুলনামূলকভাবে শীতল রাখে। ভূমিকম্প প্রতিরোধে জাম্পিং হলেও বোতল ফাটার সম্ভাবনা নেই। নতুন এ  বোতল ঘরটি তৈরি করার জন্য ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক তাকে সাড়ে ৪ লাখ টাকা আর্থিক সহায়তা দিয়েছেন। এ পর্যন্ত তার ৬ লাখ টাকা ব্যয় হয়েছে। বাড়িটির কাজ শেষ করতে প্রায় ৮ লাখ ব্যয় হবে, সময় লাগবে আরও ২ মাস। ইকবাল নতুন পদ্ধতিতে এ বোতল বাড়িটি তৈরি করতে পেরে খুশিতে আবেগআপ্লুত হয়ে অশ্রু নয়নে সংবাদকর্মীদের বলেন, একজন শারীরিক প্রতিবন্ধী হয়েও প্রতিবন্ধকতা মনে করি না। পরাজিত হইনি কখনও। আমি চির-কৃতজ্ঞ ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এমডি স্যারের কাছে। আমাদের পরিবারের কাছে তিনি একজন ফেরেস্তার মত মানুষ। যে কারনে তার নামে এ বাড়িটির নাম করন করা হয়েছে “আলী ম্যানশন” 
এ ক্রিকেটার ইকবালের সংসারে বৃদ্ধ মাতা, দুই ভাই ও ৪ বোন রয়েছে। ভাইয়ের মধ্যে সে বড়, ছোট ভাই সেও একজন মানসিক প্রতিবন্ধী। ২০ বছর পূর্বে পিতাকে হারিয়ে ছোট বেলা থেকেই সংসারে হাল ধরেছে সে। অভাবের তাড়নায় ১০ম শ্রেনী পর্যন্ত লেখাপড়া করেছে। ২ বছর বয়স থেকেই ক্রিকেট খেলা তার সখ। ২০১৪ সালে বাংলাদেশ ফিজিক্যাল চ্যালেঞ্জ ক্রিকেট দলে একজন সদস্য হয়ে ইন্টার ন্যাশনাল খেলায় অংশ নিয়েছেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম তারেক সুলতান বলেন, ক্রিকেটার ইকবাল হোসেন নতুনত্ব বোতল বাড়িটি তৈরি করে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহন করেছে। ইতোপূর্বে তিনি ও উপজেলা চেয়ারম্যান রোতল বাড়িটিতে সরেজমিন পরিদর্শন করেছেন। পরিবেশ বান্ধব এ বাড়িটি এখন এ উপজেলার দৃষ্টিনন্দন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল