শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

উত্তপ্ত জি-২০ সম্মেলন: মুখোমুখি ব্লিঙ্কেন-ল্যাভরভ, নেই যৌথ ঘোষণা

শুক্রবার, মার্চ ৩, ২০২৩
উত্তপ্ত জি-২০ সম্মেলন: মুখোমুখি ব্লিঙ্কেন-ল্যাভরভ, নেই যৌথ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম মুখোমুখি বৈঠক করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই 
ল্যাভরভ। ভারতের নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার তাদের এ বৈঠক হয়। এছাড়া সম্মেলন ইউক্রেন যুদ্ধ নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে।

রাশিয়া গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান চালানোর পর এই প্রথমবারের মতো সরাসরি কোনও বৈঠকে বসলেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তারা। ব্লিঙ্কেন ও ল্যাভরভ সর্বশেষ গত বছরের জুলাইয়ে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে এক কক্ষে উপস্থিত হয়েছিলেন। তবে ল্যাভরভ সেখান থেকে বেরিয়ে যান।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেছেন, বৈঠকে ব্লিঙ্কেন ইউক্রেনকে রক্ষায় ওয়াশিংটনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, ‘আমাদের সমর্থন ফিকে হয়ে আসতে পারে বলে রুশদের মধ্যে যেন কোনো ভাবনা না থাকে।’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ব্লিঙ্কেনের সঙ্গে ল্যা লাভরভের এ বৈঠককে খুব একটা গুরুত্ব দেননি। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে তিনি বলেছেন, ব্লিঙ্কেনই এই বৈঠকের উদ্যোগ নিয়েছিলেন এবং এটা স্থায়ী কিছু নয়। গুরুত্বপূর্ণ কোনো আলোচনা বা প্রকৃত অর্থে কোনো বৈঠক হয়নি।


বৈঠকের পর ল্যাভরভ বলেছেন, পশ্চিমা পররাষ্ট্রমন্ত্রীদের আচার-আচরণ  ভাল না। তারা কূটনীতি নিয়ে আর ভাবছে না। তারা কেবল এখন ব্ল্যাকমেইল করছে, আর সবাইকে হুমকি দিয়ে বেড়াচ্ছে।

এদিকে ভারতের রাজধানী দিল্লিতে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় কণ্টকাকীর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে ইউক্রেন।

ইউক্রেন যুদ্ধ নিয়ে তীব্র মতবিরোধে পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়েছে। যার জেরে এর আগে ব্যাঙ্গালুরুর জি-২০ অর্থমন্ত্রীদের সম্মেলনের মতো দিল্লির এই সম্মেলনেও কোনও যৌথ বিবৃতি আসছে না বলে জানিয়েছে আয়োজক দেশ ভারত।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ইউক্রেনে বিনা উস্কানিতে রাশিয়ার আগ্রাসন এবং অন্যায় যুদ্ধের কারণে বৈঠকের আলোচনা পণ্ড হয়েছে। 

তবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ পশ্চিমাদের বিরুদ্ধে ‘ব্ল্যাকমেইল এবং হুমকি’ সৃষ্টির অভিযোগ করেছেন।

ভারত জানায়, তারা ইউক্রেন যুদ্ধ থেকে আলোচনা অন্যদিকে ফেরাতে উন্নয়নশীল দেশগুলোর উপর প্রভাব ফেলা বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করতে চেয়েছিল। কিন্তু ইউক্রেন নিয়ে তর্কাতর্কি স্তিমিত করা যায়নি। এ বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর বলেন, 'আমরা চেষ্টা করেছিলাম। কিন্তু বিভিন্ন দেশের মধ্যে তীব্র মতবিরোধ ছিল।'

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মেলনের আলোচনায় ইউক্রেন যুদ্ধ নিয়ে সরাসরি কোনও কথাই বলেননি। বরং গত কয়েক বছরের অর্থনৈতিক সংকট, জলবায়ু পরিবর্তন, মহামারী, সন্ত্রাসবাদ, মানবিক সহায়তার মতো বিষয়গুলোতে আলোকপাত করে সম্মেলনের অধিবেশন শুরু করেন।

বর্তমানে জি-২০ জোটের প্রেসিডেন্টের দায়িত্বে আছে ভারত। গত সপ্তাহে জি-২০ জোটের অর্থমন্ত্রীদের সম্মেলনের আয়োজন করে দেশটি। সেখানেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ঐক্যমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছিলেন নেতারা।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল