শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিশ্বব্যাংকের আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে মনোনয়ন তিন বাংলাদেশির

শনিবার, মে ১, ২০২১
বিশ্বব্যাংকের আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে মনোনয়ন তিন বাংলাদেশির

সময় জার্নাল প্রতিবেদক: বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার অপর সেটেলমেন্ট অফ ইনভেস্টমেন্ট ডিসপুটস (আইসিএসআইডি)-এ মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় তিন বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকারের আইন ও বিচার বিভাগ।

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর পদে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনি আরবিট্রেটর হিসেবে মনোনয়ন পেয়েছেন।

আইন মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শনিবার (১ মে) আইন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ড. রেজাউল করিমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইন ও বিচার বিভাগ থেকে উক্ত মনোনয়ন প্রদান করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আইসিএসআইডি’-এ পাঠানো হয়েছে, যা সংস্থার মহাসচিব উক্ত মনোনয়ন চূড়ান্ত করেছেন। মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যথাযথ যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করে ওমনিয়া স্ট্রাটেজি এলএলপি’র চেয়ার চেরি ব্লেয়ার বাংলাদেশের প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে উক্ত চিঠি আইন ও বিচার বিভাগে পাঠানো হলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হকের নির্দেশনায় এই তিন জনকে মনোনয়ন দেওয়া হয়।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধীয় পক্ষসমূহ সংস্থার নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারেন। তাছাড়া বিভিন্ন এডহক কমিটিতে আরবিট্রেটরগণকে নিয়োগ দেওয়া হয়।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল