শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মাইম উৎসব শুরু

শুক্রবার, মার্চ ১৭, ২০২৩
জাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মাইম উৎসব শুরু

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে(জাবি) ‘রঙ্গন মাইম একাডেমি’র আয়োজনে আজ শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব। দেশি-বিদেশি ২১ টি মাইম দলের অংশগ্রহণে দুই দিনব্যাপী এই উৎসবে থাকছে স্ট্রিট মাইম, সেমিনার, মূকাভিনয় কর্মশালা, উন্মুক্ত আলোচনা, একক ও দলগত মূকাভিনয় সহ আরো নানা আয়োজন।

শুক্রবার (১৭ মার্চ) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন সংলগ্ন মৃৎমঞ্চ থেকে এক র‍্যালির মাধ্যমে শুরু হবে এ উৎসব। র‍্যালির উদ্বোধন করবেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক।

এরপর সন্ধ্যা ৬টায় জহির রায়হান মিলনায়তনে থিয়েটার হলে ট উৎসবের উদ্বোধন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। এছাড়াও, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, নাট্যকার ও গবেষক অধ্যাপক ড. রতন সিদ্দিকী, টিভি ও চলচ্চিত্র অভিনেতা এবং বিশিষ্ট মূকাভিনেতা শুভাশীষ ভৌমিক ও বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারী জেনারেল ধীমান সাহা জুয়েল। সন্ধ্যা ৭ টায় নৃত্য পরিবেশনা করবেন আকাশ সরকার ও তার দল। সন্ধ্যা সাতটা ১০ মিনিট  থেকে মূকাভিনয় পরিবেশন করবে আমন্ত্রিত দেশ বিদেশের মূকাভিনয় দলসমুহ।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার (১৮ মার্চ) সকাল ১১টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সেট ডিজাইন কক্ষে মূকাভিনয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে ‘বাঙলা মূকাভিনয়ের মুক্তি কোন পথে?’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক জাহিদ রিপন। সেমিনারে আলোচনা রাখবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্বদ্যিালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের অধ্যাপক আল জাবির, পশ্চিমবঙ্গের অসিত আচার্য্য, জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটারের প্রিয়াংকা মন্ডল, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারী জেনারেল ধীমান সাহা জুয়েল, প্যান্টোমাইম মুভমেন্টের রিজোয়ান রাজন। সেমিনারে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ।

এরপর, বেলা ৩ টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আফসার আহমদ থিয়েটার ল্যাবে থাকছে মূকাভিনয় বিষয়ক কর্মশালা। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটারের প্রিয়াংকা মন্ডল, অসিত আচার্য্য ও রিজোয়ান রাজন। এরপর সেলিম আল দীন মুক্তমঞ্চে সন্ধ্যা ৭টা থেকে নৃত্য পরিবেশনা করবেন আকাশ সরকার ও তার দল। সন্ধ্যা সাঁড়ে ৭টা থেকে মূকাভিনয় পরিবেশন করবে আমন্ত্রিত দেশ বিদেশের মূকাভিনয় দলসমুহ।

রঙ্গন মাইম একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক ও বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের চেয়ারম্যান অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদের সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে এ উৎসবের পর্দা নামবে।

উৎসবের বিষয়ে রঙ্গন মাইম একাডেমির পরিচালক অধ্যাপক ড. ইস্রাফিল জানান, ‘মোট ২১ টি দলের অংশগ্রহণে এই মূকাভিনয় উৎসবের আয়োজনটি করা হয়েছে। এবার ভারতের পশ্চিমবঙ্গ থেকে ৩টি দল অংশগ্রহণ করছেন। মূল অনুষ্ঠানের পাশাপাশি দুইদিন ব্যাপি এই আয়োজনে প্রতিদিন ক্যাম্পাসের বিভিন্ন স্পটে উন্মুক্ত স্ট্রীট মাইম শো এর ব্যবস্থা করা হয়েছে। সবার সহযোগিতা পেলে আমরা প্রতিবছর এ ধরণের আয়োজন চালিয়ে যেতে চাই।’

দুইদিনব্যাপি এই আয়োজনে অংশগ্রহণকারী মূকাভিনয় দলগুলো হল জলপাইগুড়ি উজ্জীবন মাইম থিয়েটার (পশ্চিমবঙ্গ), লিটল ড্রামা অর্গানাইজেশন (ত্রিপুরা), অঙ্গ কল্পনা (উত্তর ২৪ পরগনা), জলছবি মাইম থিয়েটার (কিশোরগঞ্জ), ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন, শ্রুতি মাইম থিয়েটার (নারায়নগঞ্জ),  থিয়েটার সার্কেল মাইম (মুন্সীগঞ্জ), মুক্তমঞ্চ নির্বাক দল (গাজীপুর), মাইম ফেইস (নারায়নগঞ্জ), মাগুরা মাইম থিয়েটার, নাট্যতরী দ্য মামার্স, মুক্ত বিহঙ্গ (রংপুর), মিরর মাইম (ঢাকা), মাইম ট্রুপ (চট্টগ্রাম), মনন মাইম থিয়েটার, দেওয়ান মামুন (চট্টগ্রাম), সাইলেন্ট থিয়েটার (চট্টগ্রাম), প্যান্টোমাইম মুভমেন্ট (চট্টগ্রাম), রঙ্গন মাইম একাডেমি (জাবি)।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল