রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

রোজার নবম দিনে দাম কমেছে: তেল-চিনি-ডিম-মুরগি

শনিবার, এপ্রিল ১, ২০২৩
রোজার নবম দিনে দাম কমেছে: তেল-চিনি-ডিম-মুরগি

নিজস্ব প্রতিনিধি:

রাজধানীর বিভিন্ন এলাকার বাজারগুলোতে ডিম, ব্রয়লার মুরগি, পাম অয়েলের দাম কমেছে। রোজার নবম দিনে এসে কাঁচাবাজারসহ বিভিন্ন পণ্যের দাম কমার কারণে স্বস্তিতে ক্রেতারা। চিনি ও তেলের দাম সামান্য কম।

একই সঙ্গে কমেছে মাঝারি মানের চাল, প্যাকেট আটা, খোলা ময়দা, মসুর ডালের দাম। তবে আলু, শুকনো মরিচ, আদার দাম বেড়েছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তরফে জানানো হয়েছে এসব তথ্য।

সপ্তাহজুড়ে রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, কচুক্ষেত বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা ও মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দাম সংগ্রহের পর এসব তথ্য জানিয়েছে টিসিবি।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে টিসিবির তৈরি করা প্রতিবেদনে বলা হয়েছে, মাঝারি মানের চালের দাম কমেছে গত ২৭ মার্চ থেকে। ১ দশমিক ৮৯ শতাংশ কমে পাইজাম, লতা চালের কেজি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৬ টাকা, যা আগে ছিল ৫০ থেকে ৫৬ টাকা।

গত ২৯ মার্চ থেকে আমদানি করা হলুদের দাম কমেছে। ৪ দশমিক ৬৫ শতাংশ কমে এক কেজি আমদানি করা হলুদ বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা, যা আগে ছিল ২০০ থেকে ২৩০ টাকা। গত ২৭ মার্চ দারুচিনির দাম ৩ দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে। এতে এক কেজি দারুচিনি ৪২০ থেকে ৫২০ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৪৫০ থেকে ৫২০ টাকা।

শনিবার ব্রয়লার মুরগির দামও কমেছে। ১২ দশমিক ৭৭ শতাংশ কমে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা, যা আগে ছিল ২২০ থেকে ২৫০ টাকা। ডিমের দাম কমেছে। ৩ দশমিক ১৬ শতাংশ কমে এক হালি ডিম বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকা, যা আগে ছিল ৪৫ থেকে ৫০ টাকা।

চিনির দামও কমেছে। ৩ দশমিক ৮৬ শতাংশ কমে এক কেজি চিনি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৪ টাকা, যা আগে ছিল ১১৫ থেকে ১১৮ টাকা।

অপরদিকে দেশি আদার দাম ৯ দশমিক ৫২ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৪০ টাকা, যা আগে ছিল ২০০ থেকে ২২০ টাকা। আমদানি করা আদার দাম বেড়েছে ২ দশমিক ৬৩ শতাংশ। এতে আমদানি করা আদার কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ২৫০ টাকা, যা আগে ছিল ১২০ থেকে ২৬০ টাকা।

দেশি শুকনো মরিচের দাম ৫ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৪০ টাকা, যা আগে ছিল ৩৮০ থেকে ৪২০ টাকা। আমদানি করা শুকনো মরিচের দাম বেড়েছে ৪ দশমিক ৭৬ শতাংশ। এতে এক কেজি আমদাানি করা শুকনো মরিচ বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৪৬০ টাকা, যা আগে ছিল ৪০০ থেকে ৪৪০ টাকা। আর আলুর দাম ৪ দশমিক ৪৪ শতাংশ বেড়ে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা, যা আগে ছিল ২০ থেকে ২৫ টাকা।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল