রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

জেসমিনের মৃত্যু তদন্ত কমিটির কাছে যুগ্ম সচিবের তথ্য গোপন

রোববার, এপ্রিল ২, ২০২৩
জেসমিনের মৃত্যু তদন্ত কমিটির কাছে যুগ্ম সচিবের তথ্য গোপন


সময় জার্নাল ডেস্ক :


রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) এনামুল হক প্রশাসনিক তদন্ত কমিটির কাছে অনেক তথ্য গোপন করেছেন।


রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে গঠিত তদন্ত কমিটির মুখোমুখি করা হয় তাকে। এ সময় তিনি ঘটনাস্থলে উপস্থিত থেকে সুলতানা জেসমিনকে র‌্যাবের হাতে তুলে দেওয়াসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয় এড়িয়ে যান।এমনকি তার মৌখিক অভিযোগের ভিত্তিতে জেসমিনকে আটকের ঘটনাও অস্বীকার করেন বলে জানা গেছে।


সূত্র জানায়, বিভাগী কমিশনার কার্যালয়ের তদন্ত টিম শুধু তার বক্তব্যের ভিত্তিতেই মন্ত্রিপরিষদ বিভাগে একটি প্রতিবেদন দাখিল করেছে। ওই প্রতিবেদনের আলোকে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া কিছুটা কঠিন বলে মনে করছেন মন্ত্রিপরিষদ বিভাগের একজন পদস্থ কর্মকর্তা। তিনি জানান, রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে পাঠানো প্রতিবেদনটি ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে। যদি এতে পরিপূর্ণ তথ্য-উপাত্ত বা বক্তব্য না আসে তবে আরও অধিকতর তদন্ত হবে।


অপর একটি সূত্র জানায়, যুগ্ম সচিব এনামুল হকের মোবাইল ফোনের কললিস্ট যাচাই করছে একটি গোয়েন্দা সংস্থা। এমনকি জেসমিন সুলতানার মোবাইল ফোনের কল রেকর্ডিংও যাচাই করা হচ্ছে। জেসমিন সুলতানার সঙ্গে ভিন্ন নম্বর দিয়ে যুগ্ম সচিবের একাধিকবার মোবাইল ফোনে কথোপকথন হয়েছে।


এসব কথায় জেসমিন সুলতানার সঙ্গে আর্থিক লেনদেনের বিষয়টি খতিয়ে দেখছে গোয়েন্দা সংস্থা। র‌্যাবকেও সংস্থাটি এসব তথ্য যাচাই করতে বলেছেন।এদিকে র‌্যাব হেফাজতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নওগাঁর ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনের মৃত্যু ও দাফনের বিষয়ে নতুন তথ্য পাওয়া গেছে।


কোয়ান্টাম ফাউন্ডেশন রাজশাহী বিভাগের একজন সংগঠন জানান, সুলতানা জেসমিনের মৃত্যুর একদিন পর তার মরদেহের ময়নাতদন্ত করা হয়। এরপর হাসপাতালের হাম্মামখানায় জেসমিনের মরদেহের গোসল করানো হয়। র‌্যাবের আটককারী টিমের তত্ত্বাবধানে কোয়ান্টাম ফাউন্ডেশনের মাধ্যমে তার শেষ গোসল হয়।


তিনি আরও জানান, কোয়ান্টামের নারী স্বেচ্ছাসেবীরা জেসমিনের মরদেহের গোসল করান। এরপর কাফন পরিয়ে দেন তারাই। কাফনে মোড়ানো মরদেহ কফিনে করে বাড়ি পৌঁছে দিয়েছেন র‌্যাব সদস্যরা। জেসমিনের মরদেহের দাফনও হয়েছে র‌্যাবের পাহারায়।অপর দিকে, জেসমিনকে আটক ও তার মৃত্যুর ঘটনা সরেজমিন অনুসন্ধান করেন রাজশাহীর কয়েকজন বিশিষ্ট আইনজীবী ও কয়েকজন সমাজসেবক। নওগাঁ থেকে ফিরে এসে শনিবার দুপুরে সংবাদ সম্মেলন করেন তারা। এ সময় বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করেন।


রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অনুসন্ধান দলের সদস্য, রাজশাহীর বিশিষ্ট গবেষক মাহবুব সিদ্দিকী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ, রাজশাহী বারের সিনিয়র আইনজীবী হাসনাত বেগসহ আরও কয়েকজন আইনজীবী।অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসউদ বলেন, জেসমিনের মৃত্যুর ২৪ ঘণ্টা পর তার মরদেহ স্বজনদের কাছে হস্তান্তরের কথা বলা হলেও নিজ বাড়িতে মরদেহের গোসল দেওয়া হয়নি। র‌্যাব বলেছে, গোসল তারা করিয়ে নিয়ে গেছে। কফিন থেকে কাফন পরানো মরদেহ বের করে শুধু দাফন করে দেওয়া হয়েছে। পরিবারের সদস্যরা মরদেহের মুখ ছাড়া আর কিছুই দেখতে পারেননি।




এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল