মঙ্গলবার, ২৮ মে ২০২৪

যুক্তরাষ্ট্রে টর্নেডো: নিহত বেড়ে ২১ ও মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

রোববার, এপ্রিল ২, ২০২৩
যুক্তরাষ্ট্রে টর্নেডো: নিহত বেড়ে ২১ ও মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্যপশ্চিমাঞ্চলে কয়েক দফা টর্নেডোর আঘাতে এখন পর্যন্ত ২১ জনের নিহতের খবর পাওয়া গেছে। বিভিন্ন অঙ্গরাজ্যে বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। খবর বিবিসির।

আরকানসাস অঙ্গরাজ্যে বেশ কিছু গাড়ি উল্টে গেছে, গাছ উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

ওই অঙ্গরাজ্যে পাঁচজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এছাড়া টেনেসি অঙ্গরাজ্যে ৭ জন, ইলিনয়েসে চারজন, ইন্ডিয়ানায় তিনজন নিহত হয়েছে। আলাবামা, মিসিসিপিতেও নিহতের খবর পাওয়া গেছে।

মেমফিস থেকে প্রায় ৫০ মাইল পশ্চিমে ছোট শহর উইনে রীতিমতো ধ্বংসযজ্ঞ চালিয়েছে শুক্রবারের টর্নেডো। সিটি কাউন্সিলের সদস্য লিসা পাওয়েল কার্টার জানিয়েছেন, টর্নেডোর পর বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে উইন। রাস্তাগুলো ধ্বংসাবশেষে পূর্ণ। তিনি বলেন, আমি আতঙ্কের মধ্যে রয়েছি। বাড়িতে যাওয়ার চেষ্টা করছি, কিন্তু যেতে পারছি না।

আরকানসাসের মেয়র সারাহ হাকাবি স্যান্ডার্স জরুরি অবস্থা ঘোষণা করেছেন। অঙ্গরাজ্যটির মধ্যাংশে ব্যাপক ক্ষয়ক্ষতির প্রতিক্রিয়ায় সহায়তার জন্য স্থানীয় ন্যাশনাল গার্ড বাহিনীকে সক্রিয় করেছেন তিনি।

আরকানসাসের রাজধানী লিটল রকের এক বাসিন্দা ওয়াশিংটন পোস্টকে বলেন, তার মনে হচিছল এটা ভয়াবহ। তিনি বলেন, আমি ১৯৮৫ সাল থেকে এখানে আছি। আমি সবকিছু ভালো ভাবেই জানি। কিন্তু এর আগে এমন কিছু দেখিনি।

লিটল রকে একজনের প্রাণহানি ঘটেছে। অপরদিকে ওয়াইনে শহরে চারজন মারা গেছে। ওই শহরের বাসিন্দা হেইডি জেনকিন্স বলেন, আমি শহরের এমন অবস্থা দেখে আমি মর্মাহত।

তিনি বলেন, আমাদের স্কুল, গির্জা সবকিছু ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকজন নিজেদের ঘর-বাড়ি হারিয়েছে।
আরকানসাসের গভর্নর জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে পুরো পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। তিনি জানান, ফেডারেল সহায়তার বিষয়ে আশ্বাস দিয়েছেন বাইডেন।

শুক্র ও শনিবার ৬০টির বেশি টর্নেডো আঘাত হেনেছে বলে মার্কিন সরকারের স্টর্ম প্রেডিকশন সেন্টার নিশ্চিত করেছে। দেশের বিভিন্ন রাজ্যের প্রায় ছয় লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইলিনয়েসে একজন মারা গেছে এবং ২৮ জন আহত হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল