সোমবার, ০২ অক্টোবর ২০২৩

তাইওয়ান প্রণালীতে চীনের তিন দিনের সামরিক মহড়া শুরু

শনিবার, এপ্রিল ৮, ২০২৩
তাইওয়ান প্রণালীতে চীনের তিন দিনের সামরিক মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক:


তাইওয়ানের চারপাশে তিন দিনের সামরিক মহড়া শুরু করার ঘোষণা দিয়েছে চীন। ক্যালিফোর্নিয়ায় তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইঙ-ওয়েনের সঙ্গে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির বৈঠক হওয়ার পর এ ঘোষণা দিলো শি জিনপিং প্রশাসন।


চীনা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড শনিবার (৮ এপ্রিল) এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানায়, তাইওয়ান প্রণালীতে ৮-১০ এপ্রিল ‘যুদ্ধ প্রস্তুতির টহল’ বা মহড়া চলবে। কমান্ড মুখপাত্র সিনিয়র কর্নেল শি ইয়ি বলেন, ইউনাইটেড শার্প সোর্ড তাইওয়ানের উত্তর-দক্ষিণে এবং পূর্বে সমুদ্র ও আকাশপথে এ সামরিক মহড়ায় সম্পৃক্ত থাকবে।


তাইওয়ানের প্রেসিডেন্ট সাই উত্তর আমেরিকা সফর শেষে দেশে ফেরার পথে মার্কিন রাজনীতিবিদের সঙ্গে সাক্ষাৎ করেন। তবে চীন আগেই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, এ ধরনের বৈঠকের পরিণাম হবে ভয়াবহ।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, বৈঠক হওয়ার আগেই বেইজিং মক্ষোম জবাব দেওয়ার ঘোষণা দিয়েছিল। চীনের ‘শানডং’ বিমানবাহী রণতরী বুধবার (৫ এপ্রিল) বৈঠকের নির্ধারিত সময়ের আগেই তাইওয়ানের দক্ষিণ-পূর্ব জলসীমার মধ্য দিয়ে যাত্রা করতে দেখা যায়।


তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পিএলএ’র নতুন মহড়া আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ। এরই মধ্যে শনিবার স্থানীয় সময় ভোর ৬টায় তিনটি জাহাজ ও ১৩টি বিমান দেখা গেছে। শনাক্ত করা বিমানগুলোর মধ্যে ৪টি তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে ও তাইওয়ানের দক্ষিণ-পূর্ব এডিআইজেড অঞ্চলে প্রবেশ করেছে।


শুক্রবার (৭ এপ্রিল) যুক্তরাষ্ট্রে তাইওয়ানের ডি ফ্যাক্টো অ্যাম্বাসেডর সিয়াও বি-খিম ও রোনাল্ড রেগান লাইব্রেরির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং। এ লাইব্রেরিতেই তাইওয়ানিজ প্রেসিডেন্ট ও মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার মিলিত হয়েছিলেন।


বিশ্লেষকরা বলছেন, সাই-ম্যাকার্থি বৈঠকের আরও নিঃশব্দ প্রতিক্রিয়া দেখাতে পারে চীন, কারণ বৈঠকটি যুক্তরাষ্ট্রে হয়েছে। তাছাড়া এটি এমন এক সময়ে হয়েছে, যে সময় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ফন ডার লেয়েনের বেইজিং সফর করেছেন।


এদিকে, হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককলের নেতৃত্বে মার্কিন আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল তাইওয়ানে রয়েছে ও শনিবার তারা প্রেসিডেন্ট সাইয়ের সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে।


এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৩ সময় জার্নাল