রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

আজ চৌকি পেতে কেনা-বেচা শুরু বঙ্গবাজারে

বুধবার, এপ্রিল ১২, ২০২৩
আজ চৌকি পেতে কেনা-বেচা শুরু বঙ্গবাজারে

নিজস্ব প্রতিনিধি:

আজ বুধবার (১২ এপ্রিল) থেকে বঙ্গবাজারের ব্যবসায়ীরা ভ্রাম্যমাণ দোকান বসিয়ে শুরু করবেন বেচাকেনা। প্রত্যেক ব্যবসায়ী সাড়ে তিন ফুট ও পাঁচ ফুট পরিমাণ একটা করে দোকান পাবেন।

বঙ্গবাজার মার্কেটে ঘুরে দেখা গেছে, ধ্বংসস্তূপ থেকে বর্জ্য সরানোর কাজ প্রায় শেষের দিকে। নতুন ইট ও বালু দিয়ে সংস্কার করে চৌকি বসানোর মতো ব্যবস্থাও করা হয়েছে। ব্যবসায়ীরা অপেক্ষায় আছেন নতুন করে ব্যবসা শুরু করার। বঙ্গবাজারে ফুটপাতে বসানো দোকানের পাশাপাশি আশপাশের মার্কেটের দোকানগুলোও খুলেছে।

সব হারানোর পরও আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। এদিকে সড়কের পাশে দোকান সাজিয়ে বসতে বিভিন্ন জায়গা থেকে মালামাল আনছেন বিক্রেতারা।

আশপাশে ফুটপাতে দোকান নিয়ে বসেছেন অনেকে। আংশিকভাবে পোড়া এনেক্সকো টাওয়ার, বঙ্গ ইসলামিয়া মার্কেট ও বঙ্গ হোমিও মার্কেটের ব্যবসায়ীরা বলছেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের পাশাপাশি বঙ্গবাজারে ক্রেতা ফেরানোর জন্যও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কাজ করতে হবে। তা না হলে এখানকার ব্যবসায়ীরা ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাছে ব্যবসায়ী সংগঠনগুলোর পক্ষ থেকে ২ হাজার ৯৬১ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর তালিকা দেয়া হয়েছে। এসব ব্যবসায়ীদেরকে আজ দুপুর ১২টা থেকে মার্কেটের জায়গায় অস্থায়ীভাবে বসানো হবে। দক্ষিণ সিটি করপোরেশন মেয়র এসে ব্যবসায়ীদেরকে বসানোর ব্যবস্থা করবেন।

এদিকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তহবিলে সোমবার পর্যন্ত ২ কোটি ১২ লাখ টাকা জমা পড়েছে উল্লেখ করে বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বলেন, এই তহবিলে পুরো টাকা সরকারের কাছে যাবে। আশা করছি, প্রধানমন্ত্রীর কাছ থেকে একটা বড় অনুদান আসবে। সব মিলিয়ে এই টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মধ্যে সরকারি উদ্যোগেই বণ্টন করা হবে।

বঙ্গবাজারের ১.৭৯ একর জায়গাজুড়ে বালি ও ইট বিছানো হয়েছে। এরই মধ্যে সেখানে ৪০ গাড়ি বালি ফেলা এবং প্রায় ৯০ হাজার ইট বিছানো হয়েছে। পুরো এলাকায় প্রায় ২.৫ লাখ ইট বিছানো এবং প্রায় ১৫০ গাড়ি বালি ফেলা হবে বলে জানা গেছে। মঙ্গলবারের মধ্যে পুরো এলাকায় বালি ফেলা ও ইট বিছানোর লক্ষ্যে করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা নিরলসভাবে কাজ করে চলেছেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল