শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কোহিনুর থাকছে না রানির মুকুটে

সোমবার, এপ্রিল ২৪, ২০২৩
কোহিনুর থাকছে না রানির মুকুটে

আন্তর্জাতিক ডেস্ক:

আগামী মাসে রাজ্যাভিষেক হতে চলেছে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্ট ক্যামিলার। ওই অনুষ্ঠানে ক্যামিলা যে মুকুটটি পরার সিদ্ধান্ত নিয়েছেন, পঞ্চম জর্জের স্ত্রী মেরি অফ টেকের ওই মুকুটেই রয়েছে কোহিনুর হীরা। কিন্তু শেষ পর্যন্ত ক্যামিলার ‘অনীহা’য় খানিক বদল আনা হলো মুকুটের নকশায়।

রানি কনসর্টের মুকুটে শোভা পাবে না কোহিনুর হীরা! এই খবরটি প্রকাশিত হওয়ার পর থেকেই জল্পনা শুরু হয়েছে, তা হলে কি কোহিনুর-বিতর্ক এড়াতেই এমন সিদ্ধান্ত নিলো বাকিংহাম প্যালেস?

১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের রাজ্যাভিষেক অনুষ্ঠানে কোহিনুর বসানো ওই মুকুটটি পরেছিলেন তার স্ত্রী কুইন কনসর্ট মেরি অব টেক। পরে রানি দ্বিতীয় এলিজাবেথের মা-ও সেটি পরেছেন। অতীতে বহুবার ওই বহুমূল্য বিরল ওই হীরাটি ভারতে ফেরানোর দাবি উঠেছে। সেই বিতর্ক আবার ফিরে আসুক, চাইছে না বাকিংহাম প্রাসাদ।

ব্রিটেনের রাজপরিবারের ঘনিষ্ঠ বলেই পরিচিত ‘দ্য ডেইলি টেলিগ্রাফ’-এর অ্যাসোসিয়েট এডিটর ক্যামিলা টমিনে। সংবাদ সংস্থা পিটিআই-কে তিনিও জানান, আগামী ৬ মের রাজ্যাভিষেক অনুষ্ঠান ঘিরে যাতে কোনও ভাবে বিতর্ক তৈরি না হয়, তার জন্য এখন থেকেই সতর্ক ক্যামিলা।

কুইন কনসর্ট চান না, ওই অনুষ্ঠানে মুকুটের কোহিনুর দেখে সেটিকে নিয়ে ফের কোনো বিতর্কের জন্ম হোক। তার কথায়, ‘যেহেতু কোহিনুরের ব্যাপারটি বিতর্কিত, তাই আমার মনে হয়, রাজপরিবার এটা নিয়ে ভীষণ সতর্ক। রাজ্যাভিষেক ব্যতীত কোহিনুর নিয়ে কোনো খবর হোক, এটা তারা চাইছে না।’

বাকিংহাম প্রাসাদ কর্তৃপক্ষ আগেই জানিয়েছেন, কুইন কনসর্টের অনুরোধ মেনে ‘টাওয়ার অফ লন্ডন’-এ রাখা ওই ঐতিহাসিক মুকুটটি ইতিমধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কোহিনুরের বদলে ওই মকুটে বসানো হবে কালিনান থ্রি, ফোর এবং ফাইভ হীরা। পরলোকগত রানি দ্বিতীয় এলিজাবেথ জীবদ্দশায় মাঝে মধ্যেই নিজের ব্রোচে এই ধরনের হীরা পরতেন।

তা ছাড়াও মুকুটের মধ্যে আরো কিছু পরিবর্তন আনা হবে। তবে কোহিনুর ওই মুকুট থেকে সরিয়ে কোথায় রাখা হয়েছে, তা স্পষ্ট নয়।

কুইন কনসর্টের মতো রাজা তৃতীয় চার্লসের মুকুটেও বদল আনা হয়েছে। রাজ্যাভিষেকে সেন্ট এডওয়ার্ডের মুকুট পরবেন চার্লস। সেটিকে ইতিমধ্যেই সারিয়ে এনে টাওয়ার অব লন্ডনে সাধারণ মানুষের দেখার জায়গায় রাখা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল