বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

কঠোর বার্তা দিয়েছে ওয়াশিংটন

বৃহস্পতিবার, এপ্রিল ২৭, ২০২৩
কঠোর বার্তা দিয়েছে ওয়াশিংটন

নিজস্ব প্রতিনিধি:

সাউথ এশিয়া পারসপেক্টিভস-এর প্রতিবেদনে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নিজের সবচেয়ে স্পষ্ট বার্তাটি পাঠিয়েছে। সেটি হচ্ছে, দুই দেশের মধ্যে সম্পর্ক অব্যাহত রাখার জন্য একটি দ্রুত এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অপরিহার্য। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বাংলাদেশে বেশ কয়েকটি হাই-প্রোফাইল সফরের পরপরই ওয়াশিংটন ডিসিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন- এর মধ্যে গত ১০ এপ্রিল অনুষ্ঠিত বৈঠকের সময় এই বার্তা দেওয়া হয়েছে।

দ্বিপাক্ষিক বৈঠকের শুরুতে সংক্ষিপ্ত কিন্তু জোরালো বক্তব্যে সেক্রেটারি ব্লিঙ্কেন বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের ওপর জোর দেন। তিনি "বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মানব ও শ্রম অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতার প্রচারে মার্কিন প্রতিশ্রুতি" এর কথা পুনর্ব্যক্ত করেন।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত উইলিয়াম বি. মাইলামের সম্পাদনায় দক্ষিণ এশিয়ার মানবাধিকার এবং গণতন্ত্রকে কেন্দ্র করে দেশটি থেকে প্রকাশিত মাসিক প্রকাশনা ‘সাউথ এশিয়া পারসপেক্টিভস’-এর এক প্রতিবেদনে এমন মন্তব্য করে লেখা হয়েছে: রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে ২০১৭ সাল থেকে এই খাতে যুক্তরাষ্ট্রের প্রায় ২.১ বিলিয়ন ডলার মানবিক সহায়তার কথা তুলে ধরলেও সেক্রেটারি ব্লিঙ্কেন এই কেন্দ্রীয় বার্তা থেকে পিছপা হননি যে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের রাজনৈতিক ঘটিনাপ্রবাহ ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

সেক্রেটারি ব্লিঙ্কেন বলেছেন যে এই অঞ্চল এবং এর বাইরের জন্যেও অবাধ ও সুষ্ঠু নির্বাচনের একটি শক্তিশালী উদাহরণ তৈরি করতে বিশ্ব বাংলাদেশের দিকে তাকিয়ে আছে। বাংলাদেশের নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্লিঙ্কেন এবং মোমেনের মধ্যে বৈঠকটি এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন বাংলাদেশে সাম্প্রতিক মাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতার আরও বেশি অবক্ষয়, বিশেষ করে মিডিয়ার উপর আক্রমণ হয়েছে। ২৩ শে মার্চ দেশটির সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিকের সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

প্রতিবেদক শামসুজ্জামান শামসকে ২৮ মার্চ ভোররাতে সাদা পোশাকের পুলিশ তুলে নিয়ে যায় এবং দেশের বিদ্যমান আইনের সুস্পষ্ট লঙ্ঘন করে ৩০ ঘণ্টা তাকে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল। মামলাটি ড্রাকোনিয়ান- ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) এর অধীনে দায়ের করা হয়েছিল যা গত নির্বাচনের আগে ক্ষমতাসীনদের দ্বারা প্রণয়ন করা হয়েছিল।

সাউথ এশিয়া বিষয়ক প্রেস ব্রিফিংয়ের সময় মিডিয়ার সমালোচনা ও নিপীড়নের বিষয়টি স্টেট ডিপার্টমেন্টের নজরে আনা হলে, এর প্রধান উপ-মুখপাত্র ডিজিটাল নিরাপত্তা আইনকে 'সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে কঠোর আইন' হিসেবে অভিহিত করে বলেন, সর্বশেষ বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০ ধাপ পিছিয়ে ১৬২তম হয়েছে। আর সেজন্য সবচেয়ে বড় কারণ হলো ডিজিটাল নিরাপত্তা আইন।

বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে ওয়াশিংটনের বার্তা যতই জোর এবং দ্ব্যর্থহীন হয়ে উঠছে, (তার বিপরীতে) আওয়ামী লীগ নেতৃত্ব বিশেষ করে শেখ হাসিনা কী প্রতিক্রিয়া জানাবেন তা দেখার বিষয়। যাই হোক না কেন, বাংলাদেশের পর্যবেক্ষকদের মধ্যে একটি বিষয়ে ক্রমবর্ধমান ঐকমত্য এই যে- আরেকটি জালিয়াতিপূর্ণ নির্বাচন কেবল বাংলাদেশেই নয়, এই অঞ্চল এবং এর বাইরেও গুরুতর প্রভাব ফেলবে। গণতন্ত্রের সমর্থকদের আশা, আন্তর্জাতিক সম্প্রদায় সম্ভাব্য গতিপথের প্রতি লক্ষ্য রাখবে এবং জনগণের ম্যান্ডেট প্রতিফলিত হয় এমন অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করার জন্য অটল অবস্থান গ্রহণ করবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল