মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

স্বস্তিদায়ক অবস্থায় করোনা ও ডেঙ্গু

শুক্রবার, এপ্রিল ২৮, ২০২৩
স্বস্তিদায়ক অবস্থায় করোনা ও ডেঙ্গু

নিজস্ব প্রতিবেদক:

মহামারি করোনাভাইরাসের পাশাপাশি ডেঙ্গু জ্বরের প্রকোপে গত কয়েক বছর ধরে নাজেহাল দেশবাসী। একটা লম্বা সময় এই দুটি রোগে পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। তবে আশার খবর হলো, চলতি বছরের কয়েক মাস রোগ দুটির প্রকোপ অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। করোনায় মাঝে মাঝে এক-দুজনের মৃত্যুর তথ্য এলেও ডেঙ্গুতে মৃত্যুর তথ্য নেই। এছাড়া করোনা ও ডেঙ্গু শনাক্তের পরিমাণও নিম্নমুখী রয়েছে। এতে স্বস্তিদায়ক পরিস্থিতি বিরাজ করছে।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এদিন নতুন করে রোগী শনাক্ত হয়েছে ১৫ জন। এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪৪৬ জনের। আর সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৩৮ হাজার ২০৭ জন।

শুক্রবার (২৮ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৮৫টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে এক হাজার ১৩০ এবং মোট নমুনা পরীক্ষা করা হয়েছে এক হাজার ১৩১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৫৩ লাখ ৮৬ হাজার ৩০৬টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন নয়জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২০ লাখ পাঁচ হাজার ৬৪০ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার এক দশমিক ৩৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ২৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৮ দশমিক ৪০ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর টানা দুই বছর করোনার প্রকোপ অব্যাহত থাকে। ২০২২ সালে করোনার প্রকোপ কিছুটা থাকলেও চলতি বছরে তা আস্তে আস্তে কমে আসে।

নিয়ন্ত্রণে রয়েছে ডেঙ্গুও

এদিকে করোনা মহামারির প্রকোপের মধ্যে গত দুই বছর নতুন উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় ডেঙ্গু। করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে ডেঙ্গুর প্রকোপ। তবে চলতি বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে। গত চার মাসে মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে দশজনের মৃত্যু হলেও আক্রান্ত রোগীর সংখ্যা রয়েছে নিম্নমুখী।  

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি। বর্তমানে সারাদেশে সর্বমোট ৩৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ২৭ জন এবং ঢাকার বাইরে সারাদেশে ১০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

গত ১ জানুয়ারি থেকে ২৮ এপ্রিল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে মোট ৯৬২ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৫০০ জন এবং ঢাকার বাইরে সারাদেশে ৪৬২ জন রয়েছেন।

একই সময়ে সারাদেশে সর্বমোট ছাড়প্রাপ্ত ডেঙ্গুরোগী ৯১৫ জন। এর মধ্যে ঢাকায় ছাড়প্রাপ্ত রোগী ৪৬৬ জন এবং ঢাকার বাইরে সারাদেশে ৪৪৯ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি এবং এবছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১০ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ছিল ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল