বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দিনাজপুরে বিভিন্ন আয়োজনে মহান মে দিবস পালিত

সোমবার, মে ১, ২০২৩
দিনাজপুরে বিভিন্ন আয়োজনে মহান মে দিবস পালিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: 

“শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি” এই প্রতিাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরেও বিভিন্ন আয়োজনে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস-২০২৩ পালিত হয়েছে। এসব আয়োজনের মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শ্রমিক র‌্যালী, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল ইত্যাদি।

মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সোমবার (১ মে-২০২৩) সকাল সাড়ে ৯টায় দিনাজপুর জেলা প্রশাসন ও
আঞ্চলিক শ্রম দপ্তরের যৌথ আয়োজনে ও বিভিন্ন শ্রমিক সংগঠনের অংশগ্রহণে দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণ থেকে এক
বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।
র‌্যালি শেষে সকাল ১০টায় দিনাজপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে শ্রমিক দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। 

এ সময় তিনি বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধু সর্বপ্রথম শ্রমিকদের কল্যাণ, ন্যায্য অধিকার ও মজুরি নিশ্চিত করেছেন, শ্রমিকদের কল্যাণে বঙ্গবন্ধুই সর্বপ্রথম ১৯৭৩ সালে বাংলাদেশে ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা করেন। আজকে সাংবাদিকরা নানা সুযোগ সুবিধা পাচ্ছেন। তাও বঙ্গবন্ধুর কারণে।

তিনিই প্রথম সাংবাদিকদের কল্যাণে ১৯৭৪ সালে “সংবাদপত্র কর্মচারী আইন“ প্রণয়ন করেন। বঙ্গবন্ধু শ্রমিকদের কল্যাণে
বাংলাদেশে প্রথম মজুরী কমিশন ও শ্রম উপদেষ্টা বোর্ড গঠন করেন। 

তিনি বলেন, শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি ও কল্যাণে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন জেলায় ট্রেনিং সেন্টার, টেক্সটাইল কলেজ, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, সমবায় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও বিভিন্ন বীমা কোম্পানী প্রতিষ্ঠা করেছেন।”

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর আঞ্চলিক শ্রম দপ্তরের উপ-পরিচালক মোহাঃ আবুল বাসার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য বক্তব্য রাখেন দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মমিনুল করিম, দিনাজপুর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাব্যবস্থাপক মোঃ মাহফুজুর রহমান, দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ ফজলে রাব্বি, জেলা আওয়ামীলীগের শ্রম সম্পাদক আমজাদ আলী আহমেদ, জাতীয় শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তরিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ আলাউদ্দীন, পৌর আওয়ামীলীগের সভাপতি এ্যাড. শামীম আলম সরকার বাবু প্রমূখ।

র‌্যালি ও আলোচনা সভায় দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মেহেদী হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রমিজ আলম, কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ সাজ্জাদ হোসেন খান, দিনাজপুর সাংবাদিক ইউনিয়ননের সভাপতি মোঃ ওয়াহেদুল আলম আর্টিষ্ট, সাধারণ সম্পাক মোঃ শাহিন হোসেনসহ অন্যান্য সদস্যবৃন্দ, জাতীয় শ্রমিক লীগ দিনাজপুর জেলা শাখা, জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আব্দুল হাকিমসহ জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্যবৃন্দ, জাতীয় শ্রমিক লীগ জেলা শাখা, দিনাজপুর জেলা ট্রাক ট্যাংকলরী ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়ন পুলহাট (রেজিঃ নং-রাজঃ ২৬৬৮), দিনাজপুর সদর উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়ন, দিনাজপুর সদর উপজেলা দোকান প্রতিষ্ঠান সেলসম্যান শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক সংগঠনের সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় অন্যান্য বক্তারা শ্রমিকদের প্রাপ্যতা নিশ্চিতকরণ, ন্যায্য মজুরী ও চাকুরীর নিশ্চয়তা প্রদান, শ্রমিকদের জন্য ৮ ঘন্টা কর্মঘন্টা নির্ধারণসহ শ্রমিকদের অন্যান্য দাবী পূরণের জন্য সরকারের প্রতি জোর দাবী জানান। এছাড়া অন্যান্য শ্রমিক সংগঠন নিজস্ব ভ্যানুতে পৃথক পৃথকভাবে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। এ সব কর্মসূচীতে সংশ্লিষ্ট ইউনিটের শ্রমিকরা অংশগ্রহণ করেন।

দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন
দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে র‌্যালি বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ মে-২০২৩) সকাল ৯টায় দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয় থেকে দিনাজপুর জেলামোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আব্দুল হাকিম ও সাধারণ সম্পাদক মোঃ ফজলে রাব্বি’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমীতে মহান মে দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় যোগ দেয় জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

র্যালিতে জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মো. এনামুল হক, আলহাজ¦ মো. তৈয়ব আলী, যুগ্ম সাধারণ
সম্পদক শেখ বাদশা, সাংগঠনিক সম্পাদক মো. সাহাবুব আলম, সহ-সাংঠনিক সম্পাদক মো. রমজান আলী, অর্থ সম্পাদক
আব্দুস সামাদ আলী, সড়ক সম্পাদক মো. আলমগীর, দপ্তর সম্পাদক মো. রহিদুল ইসলাম রেজুসহ শ্রমিক ইউনয়নের নির্বাহী
কমিটির সদস্যবৃৃন্দ ও মোটর শ্রমিক ইউনয়নের অন্যান্য সদস্য অংশগ্রহণ করেন।

দিনাজপুর সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন 
দিনাজপুর সদর উপজেলা নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ মে-২০২৩) সকাল ৯টায় মির্জাপুর টার্মিানাল রোডস্থ নিজস্ব কার্যালয় থেকে এক র‌্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় নিজস্ব কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে নিজস্ব কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনা সভাপতি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সাহাবুদ্দিন খোকন, সহ-সভাপতি মোঃ মকছেদ আলী, মোঃ
আলমগীর হোসেন আলম, উপদেষ্টা মোঃ জাহাঙ্গীর আলম, মোঃ জিল্লুর রহমান, মোঃ আব্দুর রশিদ, যুগ্ম সম্পাদক মোঃ নয়ন,
সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন, কোষাধ্যক্ষ মোঃ হামিদুর রহমান, দপ্তর সম্পাদক মোঃ সুমন, সদস্য মোঃ কুরবান
আলী, মোঃ আলী হোসেন, নির্মাণ শ্রমিক নেতা মোঃ জুয়েলসহ সংগঠনের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। আলোচনা শেষে
উপস্থিত নির্মাণ মিস্ত্রি শ্রমিক ইউনিয়নের পাঁচ শতাধিক সদস্যের মাঝে খাবারের প্যাকেট বিতরণ করা হয়।

দিনাজপুর শ্রমিকদল 
মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জাতীয়তাবাদী শ্রমিকদল দিনাজপুর জেলা শাখার উদ্যোগে র‌্যালি ও
আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ মে-২০২৩) সকাল সাড়ে ১০টায় জেল রোডস্থ দলীয় কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেল রোডস্থ দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।

র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিনাজপুর জেলা শ্রমিকদলের সহ-সভাপতি মোঃ মোস্তাকিমের
সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা বিএনপির সভাপতি এ্যাডভোকেট মোঃ মোফাজ্জল হোসেন
দুলাল। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক বখতিয়ার আহমেদ কচি। দিনাজুর জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক মোঃ হামিদুর রহমান’র সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি আলহাজ্ব মোঃ সোলায়মান মোল্লা, যুগ্ম সম্পাদক শাহিন সুলতানা বিউটি, সাংগঠনিক সম্পাদক হাসনাহেনা চৌধুরী হীরা, পৌর বিএনপির সহ-সভাপতি সামসুজ্জামান চৌধুরী খোকা, আইনজীবী ফোরাম নেতা এ্যাডভোকেট একেএম মঞ্জুর রশিদ রতন, জেলা যুবদলের সভাপতি আব্দুল মোন্নাফ মুকুল, ছাত্রদলের সভাপতি মোঃ রেজাউর রহমান রেজা, জেলা শ্রমিকদলের সহ-সভাপতি মোঃ সুলতান আলী মজনু, পৌর শ্রমিকদলের আহবায়ক মোঃ নুরুল ইসলাম নুরু, সদস্য সচিব মোঃ নুর আলম, দিনাজপুর জাতীয়তাবাদী হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিকদলের (রেজিঃ নং-২৪৬৮) সভাপতি মোঃ জাহাঙ্গীর
আলম, সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান আলী, জেলা শ্রমিকদল নেতা ও বেসরকারী বিদ্যুৎ শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক
মোঃ আব্দুল মজিদ মিয়া প্রমূখ।

সভায় বক্তারা বলেন, শ্রম ও শ্রমিকদের মর্যাদা না দিলে দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই দেশের উন্নয়নের জন্য শ্রমিকদের শ্রমের মর্যাদা দিতে হবে ও তাদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। শ্রমিকদের অধিকার আদায়ের জন্য নিজেদেরকে সুসংগঠিত হবে হবে। শ্রমিকদের অধিকার আদায়ে আগামী দিনের সকল আন্দোলন-সংগ্রামে শ্রমিকদলের প্রতিটি নেতাকর্মীকে সক্রিয়
অংশগ্রহনের আহবান জানানো হয়। র‌্যালি ও আলোচনা সভায়, বিএনপি, শ্রমিকদল, হোটেল এন্ড রেষ্টুরেন্ট শ্রমিকদলসহ বিএনপির বিভিন্ন অঙ্গসহযোগি সংগঠনের নেতাকর্মী অংশগ্রহণ করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল