শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ঈদ শেষে আবার তিন দিনের টানা ছুটি

বুধবার, মে ৩, ২০২৩
ঈদ শেষে আবার তিন দিনের টানা ছুটি

নিজস্ব প্রতিবেদক:

আবার ৩ দিনের ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। আগামীকাল বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হবে টানা তিন দিনের ছুটি। অফিস করবেন রোববার (০৭ মে) থেকে।

জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এরপর রয়েছে সাপ্তাহিক ছুটি দুইদিন শুক্র ও শনিবার। ফলে তিনদিন ছুটি কাটিয়ে অফিস শুরু হবে রোববার থেকে। পবিত্র ঈদুল ফিতরের ছুটি থেকে অনেকটাই ছুটির আমেজেই কেটে যাচ্ছে অফিসপাড়া।

জানা যায়, ঈদুল ফিতর উপলক্ষে ১৮ এপ্রিল থেকে টানা পাঁচ দিনের ছুটি কাটায় সরকারি চাকরিজীবীরা। এরমধ্যে একদিন ছিল নির্বাহী আদেশে ছুটি। টানা ৫ দিন ঈদের ছুটি কাটিয়ে ২৪ এপ্রিল অফিস খুললেও ওইদিন অনেকেই ঐচ্ছিক ছুটি কাটান। ওই সপ্তাহের বাকি তিন দিন অনেকেই আগে থেকে ছুটি নিয়ে ছুটে যান গ্রামে। এর পর আবার শুক্রবার শনিবার যুক্ত হয়। ফলে পুরো সপ্তাহ কেটে যায় ছুটির আমেজে।

সরকারি চাকরিজীবীদের যারা ঈদের ছুটির সাথে মিল রেখে পরে আরও ছুটি নিয়েছেন তারা সবাই অফিস করা শুরু করেন ৩০ এপ্রিল রোববার থেকে। অর্থাৎ ১৯ এপ্রিল থেকে ঈদের ছুটির সাথে পরে অনেকেই ছুটি নিয়ে ২৯ এপ্রিল পর্যন্ত লম্বা ছুটি কাটিয়েছেন। এর পর একদিন ৩০ এপ্রিল অফিস করেই পরের দিন আবার সরকাছি ছুটি ছিল পহেলা মে দিবসের। মে দিবসের ছুটি শেষে আবার দুদিন অফিস ছিল এরপর আবার আগামীকাল বৃহস্পতিবার থেকে টানা তিন দিনের ছুটি।

সচিবায়লে কতিপয় কর্মকর্তারা বলেন, ঈদের ছুটি শেষে আসলে অফিস কিছুদিন ফাঁকাই ছিল, সবাই ঈদের সাথে কম বেশি ছুটি নেন। এই সপ্তাহে আজ বুধবারসহ তিন দিন কর্মদিবস ছিল। তবে আগামী রোববার থেকে অফিসে সকল কাজে গতি ফিরবে মনে করছেন অনেক কর্মকর্তারা। এদিনে ঈদের সময় ছুটি থাকলেও যে সেকল কর্মকর্তা কর্মচারীরা বাড়ি যায়নি বিভিন্ন কারণে তারা বুধবার অফিস শেষে বাড়ি যাচ্ছেন। তিনদিন গ্রামে থেকে রোববার অফিস করবেন।

সচিবালয়ে চাকরি করে ইব্রাহিম জোয়ার্দার। তিনি বলেন, ঈদের সময়ও কিছু কাজ থাকে যেটা অনেক সময় জরুরি হিসেবে দেখা হয়। এবার যদিও আমার সেই ডিউটি ছিল না তবে আমার বাচ্চা অসুস্থ ছিল, হাসপাতালে ভর্তি ছিল এজন্য যাইনি। কারণ আগেই জানতাম ঈদের পরেও ছুটি আছে। এখন ভিড়ও কম হবে একটু ঘুরে আসবো, বাড়িতে বাবা-মাকে দেখে আসবে।

মৎস্য ভবনে চাকরি করা এক কর্মকর্তা ঢাকা মেইলকে বলেন, আমরা যারা চাকরি করি ছুটি পেলে একটু পরিবারকে সময় দিতে চাই। যাদের পরিবার ঢাকায় থাকে না তারাতো যাবেই এর বাইরেও অনেকের পরিবার ঢাকায় থাকলেও বাবা-মা বা স্বজনদের সাথে সাক্ষাত করতে যায়। অনেকেই ঈদের ছুটি শেষে মাত্রই ফিরেছেন অথচ এটা এমন একটা হৃদয়ের টান হয়তো ছুটি আছে আবার যাবেন।

এদিকে ছুটিতে কেউ কেউ ঘুরতেও যাচ্ছেন। রহমত উল্লাহ কাজ করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে। ঈদের ছুটিতে পরিবারসহ গিয়েছিলেন গ্রামে। তিনি বলেন, আমি ঈদের পরে আর কোনো বাড়তি ছুটি নেইনি কারণ দেখেছি মে দিবসের আগে পরে ছুটি আছে তাই। তবে ঈদের সময় গ্রামে সবার সাথে ঈদ করেছি। এবার তিনদিনের ছুটিতে স্ত্রী বাচ্চাদের নিয়ে কক্সবাজার যাবে আগেই পরিকল্পনা করেছিলাম। অনেকেই সড়ক পথ ভালো হওয়াতে কুয়াকাটা যাচ্ছেন।

আগামী জুন মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। এর আগে সাপ্তাহিক ছুটি ছাড়া আর কোনো ছুটি নেই। ২০২৩ সালে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত  অফিসগুলোর ছুটির তালিকায় জানা যায়, এ বছর সাধারণ ও নির্বাহী আদেশ মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। গত বছরের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ছুটির এ তালিকা অনুমোদন দেয়া হয়। পরে এই তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল