বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

দেশে ফিরলেন সুদান থেকে সরিয়ে নেওয়া ১৩৫ বাংলাদেশি

সোমবার, মে ৮, ২০২৩
দেশে ফিরলেন সুদান থেকে সরিয়ে নেওয়া ১৩৫ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘ ২৪ দিন যুদ্ধকবলিত সুদানে আটকে থাকার পর জেদ্দা হয়ে দেশে ফিরেছেন ১৩৫ বাংলাদেশি।

সোমবার (৮ মে) সকাল সাড়ে ১০টার কিছু আগে বিমান বাংলাদেশের একটি ফ্লাইট তাদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দ‌রে তা‌দের স্বাগত জানান প্রবাসী কল‌্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক বাস করেন। তাদের মধ্যে যারা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনার জন্য সৌদিতে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট সব প্রস্তুতি নিয়েছে।

সুদানে দেশটির সামরিক এবং আধাসামরিক বাহিনীর মধ্যে তীব্র সংঘাতের মধ্যে গত ২ মে প্রায় ৭০০ বাংলাদেশিকে ১৩টি বাসে খার্তুম থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে পোর্ট সুদানে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে তাদের সৌদি জাহাজে করে জেদ্দায় নিয়ে যাওয়ার কথা ছিল। তবে জাহাজের অভাবে সৌদি কর্তৃপক্ষ গতকাল তিনটি উড়োজাহাজের ব্যবস্থা করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি নিয়মিত ফ্লাইট গতরাতে ১৩৫ জনকে নিয়ে জেদ্দা থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। এরপর আজ সকালে দেশে পৌঁছায় বিমানটি। কূটনৈতিক সূত্রে জানা যায়, ১৩৫ জনের মধ্যে ১৭ জন নারী ১১ জন শিশু ও অন্তত ৮ জন অসুস্থ ব্যক্তি রয়েছেন।

সুদান থেকে বাংলাদেশিদের প্রত্যাবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ট্রাভেল পারমিট ইস্যু ও জাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের জেদ্দায় নিতে কিছুটা সময় লাগছে। তবে বাকিদেরও দেশে ফেরানোর প্রচেষ্ঠা চলমান আছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল