শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সৌখিন গাড়ি বিক্রির টাকায় এমপি’র মাসব্যাপী ইফতার বিতরণ

বৃহস্পতিবার, মে ৬, ২০২১
সৌখিন গাড়ি বিক্রির টাকায় এমপি’র মাসব্যাপী ইফতার বিতরণ

সাব্বির আহমেদ, জয়পুরহাট : করোনা মহামারীতে কর্মহীন মানুষদের মুখে আহার তুলে দিতে নিজের সৌখিন গাড়ি বিক্রি করে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করা জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু রমজান মাসের প্রতি দিন ইফতার বিতরণ করছেন করোনায় কর্মহীন ও হত দরিদ্রদের মাঝে। রমজান শুরু থেকে প্রতিদিন আড়াই হাজার মানুষ তার দেওয়া ইফতার গ্রহণ করছেন আর স্বেচ্ছাসেবকরা সেই ইফতারগুলো পৌঁছে দিচ্ছেন বিভিন্ন গ্রামে গ্রামে, পাড়া মহল্লায়। জনপ্রতিনিধি হওয়ার আগে গত ৩৮ বছর থেকে তিনি এই মানবিক সেবা করে যাচ্ছেন তিনি।
 
সরেজমিনে জানা গেছে,জয়পুরহাট সদর আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু তার পাঁচবিবি উপজেলা সদরের বাড়িতেই প্রতিবছর রমজান মাসের শুরু থেকে দরিদ্র ও অসহায় মানুষদের মাঝে ইফতার বিতরণ করে আসছেন। এজন্য তার বাড়িতেই চলে ইফতারের জন্য রান্নার কাজ। প্রতিদিন সকাল হলেই বাবুর্চির দল রান্না করেন, বুন্দিয়া, চপ, বেগুনি, ছোলা ও পোলাও। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিন ইফতার সামগ্রী তৈরিতে ব্যস্ত সময় পার করছেন বাবুর্চীসহ ৫/৭ জন বেকার শ্রমিক। 

প্রধান বাবুর্চী বাবু মিয়া জানান, ‘ আমি দীর্ঘ ৩৮ বছর যাবত প্রতি রমজান মাসে এমপি স্যারের বাসায় ৫ থেকে ৭ জন সহকারী নিয়ে ইফতার তৈরীর কাজ করে যাচ্ছি, ব্যাপক আয়োজন হলেও এর পরিমান বলতে পারব না, তবে প্রতি দিন দুই/ আড়াই হাজার প্যকেট ইফতারী তৈরী করা হয়, প্রতিটি প্যাকেটই ভর পেট খাবার থাকে।’ 

বাবুর্চীদের রান্নার পর সেগুলো প্যাকেটজাত করার জন্য ব্যস্ত হয়ে পড়েন স্বেচ্ছাসেবকরা। ৩০ থেকে ৩৫ জন স্বেচ্ছোসেবক প্রতিদিন ইফতারগুলি প্যাকেটে ভরে তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে ভ্যান যোগে নিয়ে যান বিভিন্ন গ্রামে, পাড়া ও মহল্লায়। ইফতারের পূর্ব মুহুর্তে বাড়ি বাড়ি গিয়ে তারা দরিদ্রদের হাতে তুলে দিচ্ছেন ইফতার সামগ্রী। স্থানীয় এই সংসদ সদস্যের মানবিক কাজে থাকতে পেরে খুশি স্বেচ্ছোসেবকরা। 

স্বেচ্ছাসেবক জুয়েল, টিটোসহ অন্যান্যরা জানান, তারা প্রতি দিন ২ থেকে আড়াই হাজার ইফতারী প্যাকেট তৈরী করে বিভিন্ন এলাকার প্রতিটি গ্রামে গ্রামে গিয়ে হত দরিদ্র মানুষদের বাড়ি বাড়ি সেগুলো বিতরন করছেন। মুসলমান ছাড়াও অন্যান্য ধর্মাবলম্বী দরিদ্ররাও যদি চান, ক্ষুদা নিবারনের জন্য তাদেরও ইফতার প্যাকেট দেওয়া হয়, কারন সকল ধর্মের মানুষরা যাতে খেতে পারেন, সেসব উপকরন দিয়েই ইফতারের খাবার রান্না করা হয়। যারা ইফতারী কিনে খেতে পারেন না, তাদের জন্য ইফতারী বিতরন কাজে নিজেদের সম্পৃক্ত রাখতে পেরে তাদের বেশ ভালো লাগছে বলেও জানান এই স্বেচ্ছাসেবকরা। 

এদিকে করোনা মহামারীতে কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করা অসহায় দরিদ্র রোজাদারসহ বিভিন্ন ধর্মাবলম্বী এলাকাবাসী জানান, এমন দুর্যোগে ইফতারের নামে মানুষকে অন্ততঃ এক বেলা ভর পেট খেতে দিয়ে সংসদ সদস্য যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা বিত্তবানরা অনুস্মরন করলে এ দেশের এক জন মানুষও অনাহারে থাকবেন না।

এমন মন্তব্য করে পাঁচবিবি উপজেলার কেশবপুর গ্রামের আব্দুল হাকিম, পূর্ব বালিঘাটা গ্রামের আব্দুর রশিদ, জয়পুরহাট সদর উপজেলার তাজপুর গ্রামের আনিছুর রহমান, জয়পুরহাট পৌরসভার হারাইল এলাকার আল আমিন, খঞ্জনপুর এলাকার আয়তন বিবি সহ এলাবাসীরা বলেন প্রতি বছরের মত এবারেও সংসদ সদস্য সামছুল আলম দুদু ইফতারী বিতরন করছেন, এত ব্যাপক ভাবে ইফতার দান করার কথা এর আগে কখনো তারা দেখেননি বা শোনেননি বলেও জানান। 

জয়পুরহাট জেলা শহরের বাস স্ট্যান্ড এলাকার রহিমা বিবি বলেন, ‘বাবারে করোনার সময় হামাঘরে পরিস্থিতি ভালো লয়, এত দামী ইফতারী কিনে খাওয়ার টেকা কোটে পামো, এমপি প্রতি দিন ইফতারী দেয়। এ্যঙ্কা এ্যানা আর ২/৪ জনা দান ধিয়ান করলে ভালোই হল হিনি বাপু।’   

এসব উপকারভোগীসহ এলাকাবাসীরা জানান, গত করোনা মহামারীতে এলাকার অসহায় মানুষদের সাহায্য করতে গিয়ে তার দামী বিলাশ বহুল গাড়িটি বিক্রি করেছিলেন, তা তারা আজো মনে রেখেছেন। 

এ প্রসঙ্গে সংসদ সদস্য সামছুল আলম দুদু বলেন, “সংসদ সদস্য হওয়ার অনেক আগে থেকে ৩৮ বছর ধরে নিজের ভালো লাগা ও সামর্থ্য অনুযায়ী এলাকার সাধারন মানুষের জন্য ইফতারের আয়োজন করে আসছি, আর গাড়ি বিক্রি, ওটা কোন সমস্যা না, মাত্র দেড় কোটি টাকার গাড়ি বিক্রি করে অসহায় মানুষদের পাশে দাঁড়াতে পেরেছি, এটাই তো বড় কথা, মানুষ না খেয়ে থাকবে আর আমরা দামি গাড়িতে ঘুরে বেড়াব, তা ভেবেই তখন গাড়ি বিক্রি করে অসহায় মানুষগুলোর সেবা করেছি, তাতে আমি কি চলতে পারছি না ?”

জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্যের এমন নজীরবিহীন দৃষ্টান্ত অনুস্মরন করে এ চরম ক্রান্তিকালে দেশের অন্যান্য বিত্তবানরা কর্মহীন মানুষদের পাশে দাঁড়াবেন এমন প্রত্যাশা সকলের। 

সময় জার্নাল/আরইউ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল