শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ছয় জেলার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত

বৃহস্পতিবার, মে ১৮, ২০২৩
ছয় জেলার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত

নিজস্ব প্রতিবেদক:

দেশের ছয় জেলায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব জেলায় সম্ভাব্য ঝড়ের শক্তি হতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেওয়া বার্তায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

যে ছয় জেলায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর, সেগুলো হলো খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার। এসব অঞ্চলের নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় বলা হয়েছে, ‘খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।’

এ ছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ  বলেন, দেশের প্রায় সর্বত্রই আজ বৃষ্টির পূর্বাভাস আছে। আর উপকূলের কিছু অঞ্চলে আজ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সে জন্য নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে গত রোববার ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার উপকূল পার হয়। এতে ওই অঞ্চলে ব্যাপক ঝড়বৃষ্টি হয়। কক্সবাজারের সেন্ট মার্টিনে একপর্যায়ে বাতাসের গতি ১৪৭ কিলোমিটারের মতো ওঠে। ঘূর্ণিঝড় চলে যাওয়ার দুদিন পরই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। আবহাওয়া অধিদপ্তর বলছে, কাল শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল