বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সিগারেট সেবনকারী ৩০ থেকে ৪০ শতাংশেরই টাইপ-২ ডায়াবেটিস!

মঙ্গলবার, মে ২৩, ২০২৩
সিগারেট সেবনকারী  ৩০ থেকে ৪০ শতাংশেরই টাইপ-২ ডায়াবেটিস!

নিজস্ব প্রতিবেদক:


সোমবার (২২ মে) রাতে রাজধানীর একটি হোটেলে অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি এমপাওয়ারমেন্ট (এইস) আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেন সিগারেটের কারণে ৩০ থেকে ৪০ শতাংশ মানুষ টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকে। এমনকি, ধূমপানে আসক্ত ডায়াবেটিস রোগীদের শারীরিক জটিলতার পাশাপাশি অকাল মৃত্যুর ঝুঁকিও বেশি, যা একটি দেশের স্বাস্থ্যসেবা ও সামাজিক অর্থনীতির জন্য বোঝা হয়ে দাঁড়াতে পারে।


অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর সাবস্ট্যান্স ইউজ রিসার্চের (সিশুর) হেড অব লনজিটিউডিনাল রিসার্চ ডা. ফারহানা হাসিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) তথ্যমতে, সিগারেটের কারণে ৩০/৪০ শতাংশ মানুষের টাইপ-২ ডায়াবেটিস দেখা দেয়। আর ডায়াবেটিস হয়ে গেলেও যদি কেউ ধূমপান করে, সেটি আরও ডেঞ্জারাস। আপনারা জানেন ডায়াবেটিস একটি মেটাবলিক ডিজঅর্ডার। এমন কোন অর্গান নেই যেখানে ডায়াবেটিস প্রভাব ফেলে না।ডা. ফারহানা বলেন, বাংলাদেশ ডায়াবেটিসে টপ টেন, যদিও স্মোকিং কমছে, তারপরও এখনও বৈশ্বিকভাবে বাংলাদেশ অনেকটাই এগিয়ে। শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বেই তরুণ সমাজ হলো বার্নারেবল গ্রুপ।


নাটক-সিনেমায় ধূমপানের প্রচার বাড়ছে উল্লেখ করে তিনি আরও বলেন, প্রতিটি সিনেমা-নাটকে এখন সিগারেটের দৃশ্য দেখানো হচ্ছে। যদিও স্ক্রিনের নিচের দিকে ছোট্ট একটা সতর্কীকরণ বার্তা দেওয়া হচ্ছে। কিন্তু এই বার্তা কতোটা সতর্কতায় কাজ করবে, এটা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। বিপরীতে দৃশ্যগুলোতে যেভাবে সিগারেট খাওয়া দেখানো হয়, এতে করে বরং তরুণ-তরুণীরা সিগারেটকে একটা স্মার্টনেস হিসেবেই গ্রহণ করে। আমার মনে হয়, নাটক-সিনেমায় ধূমপানের দৃশ্যগুলো দেখানো কতটুকু বিধি সম্মত বিষয়টি নিয়ে আরেকটু ভাবা উচিত।


তারা বলেন, ধূমপান ত্যাগের খুব দ্রুত সময়ের মাঝেই ডায়াবেটিস রোগীদের দেহে ধূমপানের ক্ষতিকর প্রভাব গুলো হ্রাস পেতে থাকে।তবে বাংলাদেশের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালগুলোতে ধূমপায়ী ডায়াবেটিস রোগীদের জন্য বিশেষায়িত সেবা ও বিস্তারিত তথ্য প্রদানের সুযোগ নেই বললেই চলে।এর আগে অনুষ্ঠানের শুরুতেই ডায়াবেটিস এবং ধূমপান বন্ধের প্রস্তাবিত প্রোটোকল তৈরির উদ্দেশ্য সম্পর্কে সবাইকে অবহিত করেন এইসের নির্বাহী পরিচালক তানভীর হোসেন।


এসএস



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল