শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কনিষ্ঠতম অধ্যাপক তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

রোববার, জুন ১১, ২০২৩
কনিষ্ঠতম অধ্যাপক তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

সময় জার্নাল ডেস্ক:

মাত্র এক বছরেই প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি নেন হাফিজি গায়ে আরকানক। তুরস্কে তিনি কনিষ্ঠতম অধ্যাপক হিসেবে পরিচিত। মাত্র ৪১ বছর বয়সেই হাফিজি গায়ে আরকান তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিযুক্ত হন। 

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকে এবার নারী গভর্নর নিয়োগ দিয়েছেন এরদোয়ান। দেশটির ইতিহাসে এবারই প্রথম কোনো নারী কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ পেলেন। 

ধারণা করা হচ্ছে সঙ্কটে থাকা তুর্কি অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হাফিজে গায়ে এরকান তুরস্কে তেমন পরিচিত না হলেও মার্কিন করপোরেট জগতে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী । তিনি যুক্তরাষ্ট্রের একটি ব্যাংকের সাবেক কর্মকর্তা।

হাফিজে গায়ে এরকান আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, প্রযুক্তি, ডিজিটাল উদ্ভাবনের মতো কাজে মার্কিন করপোরেট দুনিয়ায় ব্যাপকভাবে পরিচিত মুখ।

এই মহীয়সী নারী ১৯৮২ সালে ইস্তাম্বুলে জন্মগ্রহণ করেন। তার বাবা ও মা উভয়ই প্রকৌশলী। আরকান তুরস্কের শীর্ষস্থানীয় বিদ্যালয় ইস্তাম্বুল হাই স্কুলে পড়াশোনা করেছেন।  তুরস্কের অন্যতম মর্যাদাপূর্ণ বোগাজিসি বিশ্ববিদ্যালয় থেকে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেন। তারপর ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যায় থেকে অপারেশন্স রিসার্চ অ্যান্ড ফিন্যান্সিং ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন। পরবর্তীতে আরকান হার্ভার্ড বিজনেস স্কুল এবং স্ট্যানফোর্ড গ্রাজুয়েট স্কুল অব বিজনেস থেকে যথাক্রমে ২০১৫ ও ২০১৬ সালে বিজনেস প্রোগ্রাম সম্পন্ন করেন।

হাফিজি ইতোমধ্যেই বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক গোল্ডম্যান স্যাচস, ফার্স্ট রিপাবলিকান ব্যাংক, ক্রেইন নিউ ইয়র্ক বিজনেস, স্যান ফ্রানসিসকো বিজনেস টাইমস ইত্যাদি প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে চাকরি করেছেন। ৪০-এর কম বয়সে একমাত্র নারী হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের ১০০টি বৃহত্তম মার্কিন ব্যাংকের একটিতে সিইও পদবিতে কাজ করার রেকর্ডও গড়েছেন।

রিসেপ তাইয়েপ এরদোয়ান প্রেসিডেন্ট পদে পুনর্নির্বাচিত হওয়ার এক মাস না পেরোতেই তিনি এ নিয়োগ দিলেন। কেন্দ্রীয় ব্যাংকের মতো গুরুত্বপূর্ণ পদে এ ধরনের নিয়োগকে বিশেষ ইঙ্গিত বলে ধারণা করছেন বিশ্লেষকরা। বলা হচ্ছে, এরদোয়ানের প্রশাসন অর্থনৈতিক কর্মকাণ্ডে পশ্চিমা নীতি গ্রহণে নমনীয় আচরণ করার ইঙ্গিত দিল।

বিশ্লেষকরা বলছেন, এরদোয়ান এমন কিছু অর্থনৈতিক নীতি পরিত্যাগ করতে পারেন, যা অর্থনীতিবিদরা ‘আনঅরথোডক্স’ পরিভাষায় ব্যাখ্যা করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল