বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

বোয়ালমারীতে সম্মেলনে ইটপাটকেল নিক্ষেপ, পুলিশ-বিএনপির ধাওয়া পাল্টা ধাওয়া

শুক্রবার, জুন ২৩, ২০২৩
বোয়ালমারীতে সম্মেলনে ইটপাটকেল নিক্ষেপ, পুলিশ-বিএনপির ধাওয়া পাল্টা ধাওয়া

 এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরের বোয়ালমারীতে বিএনপির কর্মী সম্মেলনে পুলিশ এবং বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় বিএনপির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্যে করে ইট পাটকেল ছুড়লে পাল্টা পুলিশ লাঠিচার্জ করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।  শুক্রবার বেলা ১১টার দিকে বোয়ালমারী পৌর সদরের পাঞ্জারী একাডেমির চত্বরে এ ঘটনা ঘটে।
 
জানা যায়, ফরিদপুরের বোয়ালমারীতে দীর্ঘদিন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক সাংসদ শাহ্ মো. আবু জাফর গ্রুপ এবং সাবেক সাংসদ কেন্দ্রীয় কৃষকদলের সহসভাপতি খন্দকার নাসিরুল ইসলাম গ্রুপের মধ্যে দ্বন্দ চলছিল। এর পরিপ্রেক্ষিতে বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি আদায় এবং স্থানীয় ভাবে নেতাকর্মীদের সুসংগঠিত করতে ফরিদপুরের বোয়ালমারী উপজেলা-পৌর বিএনপির উদ্যোগে নতুন কমিটি গঠনের লক্ষ্যে কর্মী সম্মেলনের আয়োজন করে দলটি।

 শুক্রবার সকাল ১০টা থেকে কেন্দ্রীয়, জেলা ও স্থানীয় নেতাকর্মীদের উপস্থিতিতে কর্মী সম্মেলন শুরু হয়। তবে সমাবেশস্থলে দুই গ্রুপের উত্তেজনা পরিবেশ সৃষ্টি হলে পুলিশ সভাস্থলে পৌঁছে সভাটি সংক্ষিপ্ত আকারে শেষ করে সভাটি বন্ধ করার জন্য নির্দেশ দেন। এতে আগত বিএনপির নেতাকর্মীরা ক্ষিপ্ত হয়ে উঠলে পুলিশ ২০ মিনিট সময় বেধে দেয়। এ নিয়ে পুলিশের সাথে তর্কে বিতর্কে নেতাকর্মীরা জড়িয়ে পড়ে। এক পর্যায়ে সভার বাইরে থাকা দলটির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সরকার বিরোধী শ্লোগন দিতে থাকলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ মৃদ লাঠিচার্জ করে। এতে নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়লে সাংবাদিক আমীর চারু বাবলু  সহ কয়েকজন পুলিশ সামান্য আহত হয়। পুলিশের সাথে নেতাকর্মীদের ধস্তাধস্তির এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ করলে বোয়ালমারী সাবেক পৌর মেয়র আব্দুস শুকুর শেখ, যুবদল নেতা ইমরান হোসেনসহ বেশ কয়েজন নেতাকর্মীর আহত হয়। বিএনপির আহত নেতাকর্মীরা স্থানীয় একটি ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নিয়েছে বলে সাবেক সাংসদ খন্দকার নাসিরুল ইসলাম জানিয়েছেন।
 
কর্মী সম্মেলনে উপজেলা বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) খন্দকার রফিকুল ইসলাম কামাল মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অ্যাড. সিরাজুল ইসলাম সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ফরিদপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান (মাশুক), কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ শাহ্ মোহাম্মদ আবু জাফর, ফরিদপুর জেলা বিএনপির সভাপতি এ্যাড. সৈয়দ মোদাররেস আলী ইছা, কেন্দ্রীয় কৃষকদলের সহসভাপতি ও ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ খন্দকার নাসিরুল ইসলাম, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ফরিদপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, ফরিদপুর জেলা বিএনপির সদস্য সচিব একেএম কিবরিয়া স্বপন, পৌর বিএনপির সভাপতি শেখ আফসার উদ্দিন প্রমূখ।
 
কর্মী সম্মেলনে উপস্থিত থাকা ও কেন্দ্রীয় কৃষকদলের সহ-সভাপতি, সাবেক সাংসদ খন্দকার নাসিরুল ইসলাম বলেন, দীর্ঘদিন উপজেলা-পৌর কমিটি পুরাতনদের নিয়ে কাজ চালিয়ে নেওয়া হচ্ছে। সে জন্য কাদেরকে নতুন নেতৃত্বে আনলে সংগঠন শক্তিশালী হতে পারে, এ বিষয় নিয়েই কর্মী সমাবেশের আয়োজন করা হয়। কিন্তু পুলিশ উদ্দ্যেশ্য প্রণোদিতভাবে একটি বিশেষ গোষ্ঠীর ইশারায় সমাবেশে বাধা দেয়। আমাদের বিএনপির ভেতরে ঘাপটি মেরে থাকা বিএনপি ও আওয়ামী লীগের কিছু লোক, যারা চায় না বোয়ালমারীতে বিএনপি শক্তিশালী হোক তারা পুলিশকে দিয়ে এই ন্যাক্কার জনক হামলা চালিয়েছে। তবে পুলিশ বাধা দিলেও সল্প সময়ের ব্যবধানে আমরা সমাবেশ করতে পেরেছি। যে উদ্দেশ্য নিয়ে কর্মী সমাবেশ করা হয়েছে সে উদ্দেশ্য সফল হয়েছে বলে আমি মনে করি।
 
এ ব্যাপারে সম্মেলনস্থলে উপস্থিত থাকা কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহ্ মোহাম্মদ আবু জাফর জানান , পুলিশের নিকট  থেকে পূর্ব অনুমতি নেওয়ার পরেও আমাদের শান্তিপূর্ণ সমাবেশে সরকারের লাঠিয়াল বাহিনী পুলিশ অতর্কিত হামলা চালিয়ে বন্ধ করে দিয়েছে। পুলিশের লাঠিচার্জে আমাদের নেতাকর্মী আহত হয়েছে। আমি এর তীব্র নিন্দ জানাই।  
 
এ বিষয়ে  বোয়ালমারী থানার ওসি মুহাম্মদ আব্দুল ওহাব জানান, আজ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে উপজেলা সদরে দলীয় কার্যক্রম চলছে। সে কারনে বিএনপিকে অনুরোধ করা হয় আজকের দিনটা বাদ দিয়ে অন্য কোন দিনে সমাবেশ করার জন্য। তবে এ উপজেলায় বিএনপির মধ্যে এমনি শক্তিশালী দুটি গ্রুপ রয়েছে। প্যান্ডেলের ভিতরে কিছু লোক রয়েছে আবার বাহিরেও অনেক লোক রয়েছে। আমাদের পুলিশ গিয়ে আজ (২৩জুন) সমাবেশ না করার অনুরোধ করে। তখন প্যান্ডেলের বাইরে কলেজের দিক থেকে খন্দকার নাসিরের লোকজন পুলিশের উপরে আক্রমন করে। তখন পুলিশও তাদেরকে ধাওয়া দেয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল