বুধবার, ২৪ জুলাই ২০২৪

প্রথাগত ডেঙ্গু উপসর্গ না থাকায় এবার রোগী বেশি মারা যাচ্ছে

মঙ্গলবার, জুলাই ১৮, ২০২৩
প্রথাগত ডেঙ্গু উপসর্গ না থাকায় এবার রোগী বেশি মারা যাচ্ছে

সময় জার্নাল ডেস্ক:

মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হলে সাধারণত প্রথমে তার জ্বর, মাথা ও শরীরে ব্যথার মতো উপসর্গ দেখা দেয়। আগের বছরগুলোতে দেশে ডেঙ্গু রোগীর ক্ষেত্রে এমন উপসর্গগুলোই বেশি দেখা গেছে।

তবে এবার এসব উপসর্গ ছাড়াও ডেঙ্গুর ক্লাসিক সাইন সিম্পটম (মেশানো বা বিভিন্ন উপসর্গ) দেখা যাচ্ছে। প্রতিদিন হাসপাতালে বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে আসা ব্যক্তিদের পরীক্ষা-নিরীক্ষায় ডেঙ্গুর এমন উপসর্গ ধরা পড়ছে।

চিকিৎসকরা জানান, এবার বিপুল সংখ্যক রোগী ডেঙ্গুর স্বাভাবিক উপসর্গ ছাড়াও আক্রান্ত হচ্ছে। প্রাথমিক পর্যায়ে বুঝতে না পারায় তারা দেরিতে হাসপাতালে আসছেন। এতে করে আক্রান্তদের অনেকের শারীরিক পরিস্থিতি খুবই নাজুক হচ্ছে।

প্রথাগত ডেঙ্গু উপসর্গ না থাকায় রোগী বেশি মারা যাচ্ছে। বিভিন্ন উপসর্গ যুক্ত ডেঙ্গুর প্রকোপে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৫৮৯ জন রোগী ভর্তি হয়েছেন। এ সময় আটজনের মৃত্যু হয়েছে। এটি চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুর নতুন রেকর্ড।জ্বরের শুরুতে বা দ্বিতীয় ও তৃতীয় দিনে আক্রান্তদের ভয়াবহ জটিলতা দেখা দিচ্ছে।

পাশাপাশি শরীর ব্যথা ছাড়াও ডায়রিয়া, বমিভাব, তীব্র বমি, পেট ব্যথা, মাথায় প্রচণ্ড ব্যথা ও পাতলা পায়খানা, বুকে পানি জমে যাওয়া ও খিঁচুনি হচ্ছে। শরীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে। অধিকাংশ রোগীর শক সিনড্রোম দেখা দিচ্ছে। কিছু বুঝে ওঠার আগেই হাসপাতালে ভর্তির ৭২ ঘণ্টার মধ্যে ৮০ শতাংশ রোগী মারা যাচ্ছেন। ফলে কারও জ্বর, খারাপ লাগা বা অন্য অস্বাভাবিক উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে ডেঙ্গু পরীক্ষা করাতে হবে।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন বলেন, ডেঙ্গুতে প্রথমবার আক্রান্তের পর তেমন জটিল লক্ষণ দেখা দেয় না। দ্বিতীয়বার আক্রান্ত হলে শরীরের ছোট ছোট রক্তনালি ফেটে রক্ত থেকে পানি বের হয়। এটা শরীরের যে কোনো জায়গা থেকে বের হতে পারে। ফলে এ সময় যাদের জ্বর হচ্ছে।

যারা ডেঙ্গু বা এডিস মশাপ্রবণ এলাকায় আছেন, তাদের যে কোনো ধরনের অসুস্থতা বা শরীরে অস্বাভাবিক পরিস্থিতি লক্ষ্য করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত ডেঙ্গু পরীক্ষা করাতে হবে। মনে রাখতে যে কোনো ধরনের উপসর্গতেও এবার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির মস্তিষ্ক, লিভার বিভিন্ন অঙ্গে একেকজনের একেক রকম সমস্যা দেখা দিতে পারে। তাই উপসর্গ থাক বা না থাক শরীরে অস্বাভাবিক কোনো কিছু মনে হলেই ডেঙ্গু পরীক্ষা করে নিশ্চিত হবে।

প্রতিদিন বিপুল সংখ্যক এ ধরনের ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসার জন্য ছুটে আসছে। গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১৪ জনে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৮৯ জনসহ এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২২ হাজার ৪৬৭ জন। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ঢাকায় ৮৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৭৪২ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫ হাজার ৪৪১ জন রোগী। তাদের মধ্যে ঢাকায় ৩৩৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ২০৯৪ জন।

এস.এম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল