বুধবার, ০৪ অগাস্ট ২০২১

ঈদের দিন অবস্থান কর্মসূচি পরিবহন মালিক-শ্রমিকদের

শুক্রবার, মে ১৪, ২০২১
ঈদের দিন অবস্থান কর্মসূচি পরিবহন মালিক-শ্রমিকদের

সময় জার্নাল প্রতিবেদক:

দূরপাল্লার বাস চলাচলের অনুমতি দেওয়ার দাবিতে ঈদের দিন অবস্থান কর্মসূচি পালন করবেন পরিবহন মালিক-শ্রমিকরা।

শুক্রবার (১৪ মে) ঈদুল ফিতরের দিন রাজধানী ঢাকাসহ সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালে সড়ক পরিবহন মালিক ও শ্রমিকরা অবস্থান কর্মসূচি পালন করবেন। শুক্রবার ঈদুল ফিতরের দিন সবাই যখন আনন্দে মেতে থাকবেন, তখন পরিবহন খাতের মালিক ও শ্রমিকরা সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনসহ সংশ্লিষ্ট পরিবহন সংগঠন সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, কাঁচাবাজারসহ সবকিছু খোলা থাকলেও দূরপাল্লার বাস চলাচলের অনুমতি দেওয়া হয়নি। ঈদে বাড়ি যেতে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে। আমরা বারবার সরকারের কাছে দাবি জানিয়েছি দূরপাল্লার বাস চালু করার জন্য। তারপরও সরকারের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। আমরা যদি সরকারের কাছ থেকে ঈদের পর দূরপাল্লার বাস চালানোর বিষয়ে কোনো আশ্বাস না পাই তাহলে নিয়মমাফিক আন্দোলন কর্মসূচি পালন করব। গত শনিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে দূরপাল্লার বাস চলাচলের অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছি। পরিবহন খাতের সব মূল সংগঠন তাতে অংশ নেয়। 

জানা গেছে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অধীন ২৪৯টি পরিবহন শ্রমিক ইউনিয়ন রয়েছে। এসব পরিবহন শ্রমিক ইউনিয়নও এ কর্মসূচি পালন করতে প্রস্তুতি নিয়েছে। ওসমান আলী বলেন, আমরা বাধ্য হয়ে কর্মসূচি পালন করছি।

বিভিন্ন পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতারা বলেন, করোনাকালে সড়ক পরিবহন শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছে। দূরপাল্লার বাস চালাতে পারছে না তারা। প্রায় ৫০ লাখ পরিবহন শ্রমিক বেকার। এবার তাদের ঈদ আনন্দ নেই। পরিবহন মালিকরা বলছেন, শতভাগ স্বাস্থ্যবিধি মেনে এক জেলা থেকে অন্য জেলায় বাস চলাচল করবে। এমন প্রতিশ্রুতি দেওয়ার পরও সরকারের পক্ষ থেকে সাড়া মেলেনি। 

সামাজিক দূরত্ব মানার বিষয়টি মালিকরা নিশ্চিত করবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। সরকারের বিভিন্ন পর্যায়ে তারা এ নিয়ে কথা বলেছেন। পরিবহন খাতের নেতারা সরকারের কাছে ৫ হাজার কোটি টাকার প্রণোদনাও চেয়েছেন। এ ব্যাপারে বাংলাদেশ বাস ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন কয়েকদিন আগে গাবতলীতে সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলনও করেছে।

তারা শ্রমিকদের জন্য ওএমএসএর চাল দেওয়ার দাবি করেছেন। বাস ও ট্রাক টার্মিনালে পরিবহন শ্রমিকদের কাছে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি করার দাবিও করেছিলেন পরিবহন নেতারা। বারবার আবেদন জানানোর পরও সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি। এসব দাবি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের কাছেও জানানো হয়েছে বলে তারা জানান। কিন্তু তাতে সাড়া না পাওয়ায় আজ ঈদের দিন অবস্থান কর্মসূচি পালন করতে যাচ্ছেন তারা।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ