বুধবার, ০১ মে ২০২৪

ডেঙ্গু: ২০৪০'র মধ্যে বিশ্বের জনসংখ্যার অর্ধের বেশিকে প্রভাবিত করবে

সোমবার, জুলাই ৩১, ২০২৩
ডেঙ্গু: ২০৪০'র মধ্যে বিশ্বের জনসংখ্যার অর্ধের বেশিকে প্রভাবিত করবে

লাবিন রহমান:

উষ্ণতা বৃদ্ধি এবং অত্যধিক বন্যা মশাদের তাদের প্রজনন স্থলের বাইরেও ছড়িয়ে দিতে সাহায্য করেছে। ডেঙ্গু জ্বর, ম্যালেরিয়া এবং জিকা ভাইরাস এমন এলাকায় নিয়ে এসেছে যা আগে কখনও এই দুর্বল অসুস্থতাগুলির দ্বারা হুমকির মুখে পড়েনি। ডেঙ্গু জ্বর ২০৪০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশকে প্রভাবিত করবে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত বিশ বছরে রিপোর্ট করা ডেঙ্গু মামলার বার্ষিক সংখ্যা আটগুণ বৃদ্ধির রিপোর্ট করেছে । রিপোর্ট করা হয়েছে ২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে বার্ষিক মৃত্যু চারগুণেরও বেশি বেড়েছে। 

যে ভাইরাসটি ডেঙ্গু সৃষ্টি করে তা হল ফ্ল্যাভিভাইরাস গণের সদস্য , যার মধ্যে ইয়েলো ফিভার ভাইরাস, ওয়েস্ট নাইল ভাইরাস এবং জিকা ভাইরাসও রয়েছে। ডেঙ্গু ভাইরাস চারটি স্বতন্ত্র সেরোটাইপ (ভাইরাসের ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ফর্ম) হিসাবে বিদ্যমান। একটি সেরোটাইপের সংক্রমণ থেকে অনাক্রম্যতা সেই সেরোটাইপ থেকে আজীবন সুরক্ষা প্রদান করতে পারে , তবে অন্যান্য সেরোটাইপের বিরুদ্ধে আংশিকভাবে প্রতিরক্ষামূলক।

বিশটি দেশে ডেঙ্গু জ্বর প্রতিরোধে একটি ভ্যাকসিন অনুমোদিত হয়েছে। এটি শুধুমাত্র সেই ব্যক্তিদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত যারা আগে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যারা সংক্রমণের আগের ইতিহাস ছাড়াই ভ্যাকসিন গ্রহণ করেন তাদের মারাত্মক ডেঙ্গুর ঝুঁকি বেশি থাকে।

সম্প্রতি, তবে, ইন্দোনেশিয়ায় ব্যবহারের জন্য একটি নতুন ভ্যাকসিন অনুমোদিত হয়েছে যাতে পূর্বের সংক্রমণের প্রয়োজন হয় না। সেই ভ্যাকসিনটি ইউরোপীয় মেডিসিন এজেন্সি দ্বারাও সুপারিশ করা হয়েছে , ইইউতে ব্যবহারের জন্য অনুমোদনের দিকে একটি পদক্ষেপ।

ডেঙ্গু, অনেক রোগের মতো, এর সময়কাল বৃদ্ধি এবং সংক্রমণ হয়। অনেক এলাকায় ডেঙ্গু প্রকোপের ঋতুগত তারতম্য রয়েছে , উদাহরণস্বরূপ, বর্ষা বা বর্ষা ঋতুর সাথে সম্পর্কিত বৃদ্ধির সাথে। বেশ কয়েকটি গবেষণায় এই বৃদ্ধিগুলি উচ্চ তাপমাত্রা, বৃষ্টিপাত বা আর্দ্রতার সাথে সম্পর্কিত।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে পরিবেশগত পরিবর্তনগুলি আরও তীব্র হয়, যা ডেঙ্গু জ্বরের প্রভাবকে আরও বাড়িয়ে তুলতে পারে।মশা ভেক্টর আবহাওয়ার প্রতি বিশেষভাবে সংবেদনশীল কারণ এর শরীরের তাপমাত্রা পরিবেশের তাপমাত্রার উপর নির্ভর করে।

তাপ, খরা, বন্যা এবং দাবানলের প্রতি মানুষের প্রতিক্রিয়া সম্প্রদায় এবং কৃষির জন্য ভূমি ব্যবহারের পছন্দকে প্রভাবিত করতে পারে, যা বন উজাড়, নগরায়ন এবং স্থানান্তরের মতো কার্যকলাপের মাধ্যমে রোগের বোঝা বৃদ্ধিতে অবদান রাখে।
কিছু জলবায়ু পরিবর্তনের ঝুঁকি যা ডেঙ্গু জ্বরের ঘটনা প্রভাবিত করতে পারে দেখানো হল:

উচ্চ তাপমাত্রা মশার প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করতে পারে , ডিম ফুটে উদ্দীপিত করে এবং লার্ভার বৃদ্ধি ত্বরান্বিত করে, ফলে পরিপক্ক হওয়ার সময় কমে যায়।
উচ্চ তাপমাত্রায়, প্রাপ্তবয়স্ক মশা বেশি ঘন ঘন কামড়ায় ।
উষ্ণ তাপমাত্রা মশার দেহের মধ্যে ডেঙ্গু ভাইরাসের প্রতিলিপি বাড়ায় , যাতে তারা আরও দ্রুত নতুন হোস্টকে সংক্রমিত করতে সক্ষম হয়।
একটি উষ্ণ জলবায়ু এডিস মশার পরিসরকেও প্রভাবিত করে , যা তাদের আরও বেশি অঞ্চলে শীতকালের অনুমতি দেয় এবং উচ্চতর উচ্চতা এবং অক্ষাংশে পরিসীমা প্রসারিত করে ।
উষ্ণ তাপমাত্রা ঋতুর দৈর্ঘ্য বাড়াতে পারে যখন মশা সক্রিয় থাকে, যা ডেঙ্গু সংক্রমণের জন্য দীর্ঘ সময়কালের অনুমতি দেয়।
উচ্চ আর্দ্রতা এডিসের বেঁচে থাকা, খাওয়ানোর আচরণ এবং ডিমের বিকাশ বাড়ায় ।
অতিরিক্ত বৃষ্টিপাত , ঝড়, বন্যা, এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে এডিস মশার জনসংখ্যা বৃদ্ধি করতে পারে অগভীর, স্থির জলের পুল সরবরাহ করে যা তাদের পুনরুৎপাদনের জন্য প্রয়োজন।
সম্ভবত আশ্চর্যজনকভাবে, খরা মশার জনসংখ্যাতে অবদান রাখতে পারে কারণ লোকেরা মশার প্রজনন স্থান সরবরাহ করতে পারে এমন পাত্রে জল সংগ্রহ করে এবং সংরক্ষণ করে।
নগরায়ণ বা বন উজাড় করা ভেক্টর জনসংখ্যার সাথে যোগাযোগ শুরু করার মাধ্যমে ডেঙ্গু জ্বরের ঝুঁকি বাড়াতে পারে যেগুলি পূর্বে জনবসতিপূর্ণ এলাকা থেকে বেশি বিচ্ছিন্ন ছিল।
কম কৃষি কর্মক্ষমতা অপুষ্টির দিকে পরিচালিত করতে পারে, যা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে এবং ডেঙ্গু জ্বর সহ সংক্রামক রোগ প্রতিরোধ করার ক্ষমতাকে খারাপ করে।

বর্ধিত সচেতনতা, রোগ নির্ণয় এবং রিপোর্টিং এই বৃদ্ধির জন্য দায়ী হতে পারে, জলবায়ু পরিবর্তন সম্ভবত উপরে তালিকাভুক্ত বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


সূত্র:
ডঃ জ্যাকলিন হাউটম্যান - বিজ্ঞান সম্পাদকীয় লিড, মহামারী ট্র্যাকিং কালেক্টিভ
দা রক ফেলার ফাউন্ডেশন

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল