রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

এবার খেরসন পুনর্দখলে অভিযান শুরু করেছে ইউক্রেন

বৃহস্পতিবার, আগস্ট ১০, ২০২৩
এবার খেরসন পুনর্দখলে অভিযান শুরু করেছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক:        



রাশিয়া অধিকৃত খেরসন মুক্ত করতে ইউক্রেনীয় সেনারা ডিনিপ্রো নদী পার হওয়ার চেষ্টা করেছে। দক্ষিণ ইউক্রেনের এ নদীটি কয়েক মাস ধরে রণক্ষেত্র হিসেবে দুই বাহিনীকে বিভক্ত করেছে।বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।রুশ সামরিক ব্লগাররা জানান, মঙ্গলবার সাতটি নৌকা নিয়ে ইউক্রেনীয় সেনারা খেরসন শহরের পূর্ব দিকের একটি গ্রামে পৌঁছেছে। প্রতিটি নৌকায় ছয় থেকে সাত সেনা রয়েছেন। এর মধ্য দিয়ে তারা রাশিয়ার  প্রতিরক্ষা রেখা ভেদ করেছে।দাবি করা হয়েছে, ইউক্রেনীয় সেনারা নদী পার হয়ে ৮০০ মিটার অগ্রসর হয়েছে। তবে রুশ সেনারা তাদের সঙ্গে লড়াইয়ে কিছুটা সাফল্য পেয়েছে।


খেরসনের রুশপন্থি প্রধান ভ্লাদিমির সালডো দাবি করেছেন, ইউক্রেনীয়দের অভিযান প্রতিহত করা হয়েছে।ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক প্রতিষ্ঠান স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) বলেছে, এটি ইউক্রেনীয়দের সীমিত আকারের অভিযান হতে পারে। সালডো যা স্বীকার করছেন, অভিযানে ইউক্রেনীয়দের সাফল্য আরও বেশি হতে পারে। স্যাটেলাইট ছবি ইঙ্গিত দিচ্ছে, সেখানে বড় ধরনের লড়াই হয়েছে।


ডিনিপ্রো নদী পার হওয়ার একাধিক চেষ্টা করেছেন ইউক্রেনীয় সেনারা। গত বছর নভেম্বরে ইউক্রেনের অভিযানের মুখে রুশ সেনারা নদীর পূর্ব দিকে অবস্থান নেয়। পশ্চিমতীরের খেরসন শহর পুনরুদ্ধার করে ইউক্রেনীয় সেনাবাহিনী।জুন মাসে ইউক্রেনের অভিজাত ৭৩তম মেরিন স্পেশাল অপারেশন্স ইউনিট একটি অভিযান পরিচালনা করে। তবে মঙ্গলবারের অভিযান গত কয়েক মাসের মধ্যে গুরুত্বপূর্ণ হিসেবে দ্য গার্ডিয়ানের খবরে উল্লেখ করা হয়েছে।জুন মাসে ইউক্রেনের অভিজাত ৭৩তম মেরিন স্পেশাল অপারেশন্স ইউনিট একটি অভিযান পরিচালনা করে। তবে মঙ্গলবারের অভিযান গত কয়েক মাসের মধ্যে গুরুত্বপূর্ণ হিসেবে দ্য গার্ডিয়ানের খবরে উল্লেখ করা হয়েছে।





সময় জার্নাল/এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল