বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ডেঙ্গুতে ভুগছে শিশুরা

শনিবার, আগস্ট ১৯, ২০২৩
ডেঙ্গুতে ভুগছে শিশুরা



সময় জার্নাল ডেস্ক:


রাজধানীর শিশু হাসপাতালের সিট ফাঁকা নেই। সাধারণ ওয়ার্ডেও চলছে ডেঙ্গু রোগীর চিকিৎসা। এ অবস্থায় চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সরা। ঢাকা ও ঢাকার বাইরে থেকে জ্বরে আক্রান্ত শিশুদের নিয়ে ছুটছেন স্বজনরা। আক্রান্ত রোগীদের বয়স ৬ মাস থেকে ১৮ বছর পর্যন্ত। তবে ৫ থেকে ১০ বছরের শিশুরা বেশি আক্রান্ত

হাসপাতালের তথ্যমতে, শয্যা খালি না থাকায় ডেঙ্গু আক্রান্ত শিশুদের সাধারণ ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে। আক্রান্ত শিশুদের জন্য একটি ওয়ার্ড খোলা হয়েছে। তাতে ৪০ থেকে ৪২টি শয্যা রয়েছে।


বর্তমানে ১১০ জন ডেঙ্গু আক্রান্ত শিশু ভর্তি রয়েছে।ডেঙ্গু আক্রান্ত রোগীদের নিয়ে ছোটাছুটি করছেন স্বজনরা। হাসপাতালজুড়ে শিশুদের চিৎকার। তাদের পরীক্ষা-নিরীক্ষার জন্য দিগি¦দিক ছুটছেন স্বজনরা। ওয়ার্ডে ভর্তি শিশুদের মলিন মুখ ও স্বজনদের চোখেমুখে ক্লান্তির ছাপ। অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক-নার্সসহ সংশ্লিষ্টরা। বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ৯ জন, ফেব্রুয়ারিতে শূন্য, মার্চে ১ জন, এপ্রিলে ১১ জন, মে মাসে ১৫ জন, জুনে ৬৩ জন, জুলাই মাসে ৩০০ জন। চলতি বছরের সাত মাসে ৩৯৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে। মারা গেছে ৭ জন। এরমধ্যে জুন, জুলাই ও আগস্ট মাসে হাসপাতালটিতে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে। এরমধ্যে ১ বছরের কম বয়সী রোগী ভর্তি ছিল ৫৪ জন, ১ থেকে ৫ বছরের ১২৯ জন, ৫ থেকে ১০ বছরের ১৩৮ জন, ১০ বছরের উপরে ৭৮ জন। তারমধ্যে ১৪৯ জন ছেলে ও ২৫০ জন মেয়ে। বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ১১০ জন।


বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, চলতি বছরের গত দুই মাসে ডেঙ্গু রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। এরমধ্যে ৩০০ জনই শুধু জুলাই মাসে ভর্তি হয়েছে। আমাদের এখানে বেডের খুবই সংকট। অনেকটা হিমশিম খেতে হচ্ছে। ৮৯ জন ডেঙ্গু রোগীর চিকিৎসা দেয়া খুবই কঠিন। তারপরও আমাদের চিকিৎসক-নার্সসহ সবাই বেশ তৎপর। 


ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য আমাদের স্পেশাল ডেডিকেটেড চিকিৎসক বাড়ানো হয়েছে। সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে। ডেঙ্গু আক্রান্ত সিরিয়াস রোগীদের জন্য দু-একটি স্পেশাল শয্যা সব সময় খালি রাখতে বলা হয়েছে। কোনো সিরিয়াস ডেঙ্গু রোগী আসলে যেন তাদের ফিরে যেতে না হয়। আগামী দিনগুলোতে বেশি ভয়াবহ পরিস্থিতি তৈরি হলে আরও শয্যা ডেডিকেটেড করার কথাও উল্লেখ করেন তিনি।



এস.এম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল