বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ইবিতে দোয়া ও আলোচনা সভা

সোমবার, আগস্ট ২১, ২০২৩
গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ইবিতে দোয়া ও আলোচনা সভা

সাইফ ইব্রাহিম, ইবি প্রতিনিধি:

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার(২১ আগস্ট) বেলা সাড়ে ১১টায় প্রধান ফটকের সামনে অবস্থিত 'মৃত্যুঞ্জয়ী মুজিব' ম্যুরালে পাশে এই আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সভায় দিবস উদযাপন কমিটির সভাপতি ও প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। এছাড়া ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমানসহ
বিভিন্ন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা সেখানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির আলোচনায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, 'বাংলাদেশকে গলাটিপে হত্যা করার জন্য বাংলাদেশ জন্মের আগেই দেশেবিরোধী শক্তিরা ষড়যন্ত্র অব্যাহত রেখেছিল। তারা এদেশের জন্মকে মেনে নিতে পারেনি। তারা দেশকে তালেবান করতে চেয়েছে। তারা আওয়ামী লীগের শান্তি সমাবেশে মুহুর্মুহু ১৫টি গ্রেনেড হামলা করেছে। ওইসময় তারেক জিয়া ও রাষ্ট্রপ্রাধান অথবা ক্ষমতাধর রাষ্ট্রীয় ব্যক্তিদের প্রত্যক্ষ মদদ ছাড়া এধরনের কাজ সম্ভব নয়। তাদের প্রত্যক্ষ মদদে এটা সংঘটিত হয়েছে।

তিনি আরও বলেন, 'এই হামলায় তাদের উদ্দেশ্য ছিলো ৭৫ এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর পরিবারের যারা বেঁচে আছে তাদেরকে নিঃশেষ করা। যে দলটা দেশের স্বাধীনতা আনতে ভূমিকা রেখেছে তাদেরকে নিঃশেষ করা। তারা এই বাংলাদেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চেয়েছিল।'

আলোচনা শেষে ২১ আগস্ট নিহত সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এবং তাদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এর আগে সকাল ১১টায় উপাচার্যের নেতৃত্বে প্রশাসন ভবনের সামনে থেকে দিবসটি উপলক্ষে একটি প্রতিবাদ র‍্যালি বের করা হয়। র‌্যালিটি প্রশাসন ভবন চত্বর থেকে বের হয়ে ক্যাম্পাসের প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ করে প্রধান ফটক সম্মুখে অবস্থিত 'মৃত্যুঞ্জয়ী মুজিব' ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষক সংগঠন, হল ও ছাত্রসংগঠনকে স্ব-স্ব ব্যানারে অংশগ্রহণ করতে দেখা যায়।

র‍্যালি শেষে 'মৃত্যুঞ্জয়ী মুজিব' ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তার সাথে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে একে একে বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিট, শিক্ষক সমিতি, শাপলা ফোরাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, সাদ্দাম হোসেন হল ও শাখা ছাত্রলীগ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল