রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

জি-২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

সোমবার, সেপ্টেম্বর ৪, ২০২৩
জি-২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং, হতাশ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং না আসার খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে জি-২০ সদস্য দেশগুলোর এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা উপস্থিত হবেন।

শি জিনপিং নয় চীনের প্রতিনিধিত্ব করবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং। এমন খবরে হতাশা প্রকাশ করে জো বাইডেন বলেছেন, আমি তাকে (শি জিনপিং) দেখার জন্যই ভারতে যাচ্ছি।

গত বছর ইন্দোনেশিয়ায় শীর্ষ সম্মেলনে দুই নেতার শেষ দেখা হয়েছিল।

ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্টের মধ্যে সাক্ষাতের সম্ভাব্য স্থান হিসেবে বিবেচনা করা হচ্ছিল।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইতিমধ্যে ঘোষণা দিয়েছেন, তিনি নয়াদিল্লি সফর করবেন না এবং তার পরিবর্তে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠাবেন।

আয়োজক ভারতের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, শি’র পরিবর্তে চীনা প্রধানমন্ত্রী আসবেন, এই সম্পর্কে আমরা অবগত।

চীনে দুই বিদেশি কূটনীতিক এবং অপর একটি জি-২০ দেশের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, শি সম্ভবত এই সম্মেলনের জন্য ভারত ভ্রমণ করবেন না।

চীনের এই তিনটি সূত্রের মধ্যে দুটি জানিয়েছে, তাদের চীনা কর্মকর্তারা বিষয়টি অবহিত করেছেন। তবে তারা শি’র সম্ভাব্য অনুপস্থিতির কারণ সম্পর্কে অবগত নন।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় প্রধান উদীয়মান অর্থনীতির দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস গ্রুপের নেতাদের একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন শি জিনপিং। সম্মেলনে পার্শ্ব বৈঠকে তিনি মিলিত হয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।

শীর্ষ সম্মেলনের আগে ভারতে বেশ কয়েকটি জি-২০ মন্ত্রী পর্যায়ের বৈঠক বিতর্কিত হয়েছে। কারণ, রাশিয়া ও চীন যৌথ বিবৃতিগুলোর বিরোধিতা করেছে। যাতে গত বছর ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কোর নিন্দা করার অনুচ্ছেদ অন্তর্ভুক্ত রয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল