রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

যে কথা হলো মোদি-বাইডেনের

শনিবার, সেপ্টেম্বর ৯, ২০২৩
যে কথা হলো মোদি-বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক:

আজ থেকে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। এর আগেই শুক্রবার বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকে দুই দেশের এই রাষ্ট্র প্রধানরা সম্পর্ক আরও গভীর করার অঙ্গীকার করেছেন।

শুক্রবার রাতে দুই নেতার দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতি জারি করে ভারত ও যুক্তরাষ্ট্র। এই প্রথম দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭ লোককল্যাণ মার্গের বাসভবনে।

বাইডেন জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতের দাবি তিনি সমর্থন করেন। ২০২৮-২৯ সালে ভারত আবার নিরাপত্তা পরিষদে নন-পার্মানেন্ট সদস্য হবে। তাতেও স্বাগত জানিয়েছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, জি-২০ এর পর ২০২৪ সালে ভারতে কোয়াডের শীর্ষ বৈঠক হবে। সেটাও খুব গুরুত্বপূর্ণ বৈঠক।

কোয়াডে যুক্তরাষ্ট্র, ভারত ছাড়াও আছে জাপান ও অস্ট্রেলিয়া। মূলত, চীনকে মোকাবিলা করার জন্যই একজোট হয়েছে এই চার দেশ।

প্রদানমন্ত্রী মোদি বলেছেন, কোয়াডের শীর্ষ বৈঠকে প্রেসিডেন্ট বাইডনকে স্বাগত জানাবার জন্য তিনি মুখিয়ে আছেন। এছাড়া যুক্তরাষ্ট্র যেভাবে ইন্দো-প্যাসিফিক ওশানস ইনিশিয়েটিভে (আইওপিআই) যোগ দিয়েছে এবং যৌথভাবে নেতৃত্ব দিতে রাজি হয়েছে, তাকে স্বাগত জানিয়েছেন মোদি।

ইন্দো-প্যাসিফিকে চীনের তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্র ও ভারত উদ্বিগ্ন। সেই পরিপ্রেক্ষিতে মোদি-বাইডেন বৈঠকে এই বিষয়গুলো উঠে আসার আলাদা তাৎপর্য আছে।

দুই নেতাই বলেছেন, দুই দেশের মধ্যে বন্ধুত্ব আরো সুদৃঢ় হয়েছে, দুই দেশের মানুষ আরো কাছাকাছি এসেছেন। দুই দেশের মধ্যে প্রযুক্তি ও পরিকাঠামো সংক্রান্ত যৌথ কর্মসূচি নিয়েও আলোচনা হয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, চন্দ্রযান-৩ চাঁদে সফলভাবে পা রাখার জন্য বাইডেন মোদিকে অভিনন্দন জানিয়েছেন। বলা হয়েছে, ইসরো ও নাসা সহযোগিতা ও সমন্বয় করে চলছে। মহাকাশে ভারতীয় মহাকাশচারীকে পাঠানো নিয়েও ইসরোর সঙ্গে কথা বলছে ও সহযোগিতা করছে নাসা।

দীর্ঘ যৌথ বিবৃতিতে দুই দেশ কীভাবে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করছে ও করবে তা বিস্তারিতভাবে বলা হয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল