বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা ও প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান

শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০২৩
আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা ও প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান

নিজস্ব প্রতিবেদক:

প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের সাংবাদিকতার শতবর্ষ উপলক্ষে  'শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা ও প্রবন্ধ প্রতিযোগিতার পুরস্কার প্রদান' অনুষ্ঠান আয়োজিত হয়েছে। 

শনিবার (১৬ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিকাল ৪টায় অনুষ্ঠান হয়। এতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এছাড়াও আলোচক হিসেবে ছিলেন সাংবাদিক ও গবেষক কাজল রশীদ শাহীন, সমকালের প্ল্যানিং এডিটর  ফারুক ওয়াসিফ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর রাজী, দ্যা  নিউ এজ পত্রিকার সম্পাদক নুরুল কবীর। এসময় আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

সভাপতি বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আবুল মনসুর আহমেদের সাংবাদিকতা সবসময়ই প্রাসঙ্গিক।  সাংবাদিকতা ও সাহিত্যের একটা বিরোধ থাকে। একটা দ্রুত, আরেকটা ধীর। আবুল মনসুর এ দুটো একসঙ্গে করেছেন। আবুল মনসুর যখন সাংবাদিকতা শুরু করেন, তখন সমাজে নানা সমস্যা ছিল। তখন তিনি কৃষকদের পাশে দাঁড়ান। যে সাহসিকতার সাথে তিনি সাংবাদিকতা করতেন তা থেকেই বুঝা যায় সমাজের দু:খ-দুর্দশা দূর করতে তিনি কতটুকু ইচ্ছুক ছিলেন।

তিনি বলেন, আজকে সমাজের প্রতিটি ক্ষেত্রে অসংঙ্গতি বিদ্যমান। আবুল মনসুর আহমেদ বেঁচে থাকলে এ অসঙ্গতিগুলো তুলে ধরতেন। তার সমস্ত কাজের মধ্যে আমরা মেরুদন্ডের ধীরতা দেখেছি। আমাদেরও তার মত মেরুদণ্ড শক্ত করতে হবে।

গবেষক কাজল রশীদ শাহীন তার আলোচনায় বলেন, আবুল মনসুর আহমেদ বাই চান্স সাংবাদিক ছিলেন না, বাই চয়েজ সাংবাদিক ছিলেন। উনি মনে করেছেন সাংবাদিকতার মাধ্যমে বেশি মানুষের কল্যান করা সম্ভব। তাই তিনি সাংবাদিকতাকে পেশা হিসেবে নেন। 

এ বছর ৬ষ্ঠ বারের মতো আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা আয়োজিত হয়। প্রতিযোগিতার জন্য  ক. শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা, খ. দেশের জন্য আবুল মনসুর আহমদের সংস্কৃতি চিন্তাধারা , গ. আবুল মনসুর আহমদের সমাজ ও রাষ্ট্রভাবনা তিনটি বিষয়ে প্রবন্ধ আহ্বান করা হয়। প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন শতবর্ষে আবুল মনসুর আহমদের সাংবাদিকতার প্রাসঙ্গিকতা বিষয়ে প্রথম হয়েছেন জুবায়ের ইবনে কামাল, দ্বিতীয় হয়েছেন আবুল হাসনাত, তৃতীয় হয়েছেন ফরিদ উদ্দিন রনি। যথাক্রমে দেশের জন্য আবুল মনসুর আহমদের সংস্কৃতি চিন্তাধারা বিষয়ে জি মোস্তফা, ফাইজা বিনতে হক, মেজবাহ উদ্দিন ফাহিম এবং যথাক্রমে আবুল মনসুর আহমদের সমাজ ও রাষ্ট্রভাবনায় রাবাত রেজা নূর, মাহবুব নাহিদ, মোহাইমিন আহমেদ আশিক।

প্রতিটি বিভাগে প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হয় ১০ হাজার টাকা। দ্বিতীয় পুরস্কার ৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার হিসেবে দেওয়া হয় আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেককে সনদ ও ক্রেস্ট দেওয়া হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল