রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

হামাসের বহুমুখী হামলা

রিজার্ভ সৈন্যদের তলব ইসরায়েলের

সোমবার, অক্টোবর ৯, ২০২৩
রিজার্ভ সৈন্যদের তলব ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে হামাসের বহুমুখী হামলা মোকাবিলায় তিন লাখ রিজার্ভ সৈন্যকে তলব করেছে ইসরায়েল। সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগার রিজার্ভ সৈন্যদের তলবের এই তথ্য জানিয়েছেন।

শনিবার ভোরের দিকে গাজার ক্ষমতাসীন সশস্ত্র শাসকগোষ্ঠী হামাস ইসরায়েলে আচমকা হামলা শুরুর পর থেকে গাজায় অনবরত বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। হামাসের কাছ থেকে গাজা সীমান্তের বিভিন্ন গ্রাম ও শহরের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে ইসরায়েলের সামরিক বাহিনী স্থল-আকাশ ও সমুদ্রপথে অভিযান পরিচালনা করছে।

ড্যানিয়েল হ্যাগার বলেন, সীমান্তের কিছু গ্রাম ও শহরের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হলেও সেখানে কিছু বন্দুকধারী সক্রিয় রয়েছে। যে কারণে সীমান্তের ওই এলাকাগুলোতে এখনও বিচ্ছিন্ন সংঘর্ষ চলছে। 

টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি বলেন, আমরা এখন সীমান্তের সব এলাকায় তল্লাশি চালাচ্ছি এবং এলাকা থেকে হামাসের সশস্ত্র সদস্যদের তাড়িয়ে দেওয়ার কাজ করছি।

হ্যাগারি বলেন, শনিবার থেকে ৩ লাখ রিজার্ভ সৈন্যকে ডাকা হয়েছে। রিজার্ভ সৈন্যদের সহায়তায় ইসরায়েল গাজা উপত্যকায় বড় ধরনের অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে এই ধরনের কোনও পরিকল্পনার তথ্য নিশ্চিত করেনি ইসরায়েল।

তিনি বলেন, আমরা এর আগে কখনও এভাবে রিজার্ভ সৈন্যদের খসড়া তৈরি করিনি। আমরা আক্রমণের ভেতর দিয়ে যাচ্ছি।

হামাসের হামলায় তিন দিনে ইসরায়েলে ৭০০ মানুষের প্রাণহানি ঘটেছে বলে গণমাধ্যমে যে পরিসংখ্যান এসেছে, তার সত্যতা নিশ্চিত করেছেন হ্যাগারি। নিহতদের মধ্যে দেশটির সামরিক বাহিনীর অন্তত ৭৩ সদস্য রয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনীর এই মুখপাত্র বলেছেন, ইসরায়েলি সৈন্যরাও শত শত ফিলিস্তিনি বন্দুকধারীকে হত্যা করেছেন। 

বিশ্বের বিভিন্ন দেশ তাদের নাগরিকদের যখন ইসরায়েল থেকে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করছে, তখন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বিদেশে অবস্থানরত ইসরায়েলি রিজার্ভ ফোর্সের  সদস্যদের দেশে ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করার কথা জানিয়েছেন। মন্ত্রী এলি কোহেন বলেছেন, বিশ্বজুড়ে ইসরায়েলিদের কাছ থেকে ‘অনেক অনুরোধ’ এসেছে যেন তাদের রিজার্ভ ফোর্সের সামরিক সদস্যদের শিগগিরই দেশে ফেরানো হয়।

বেশিরভাগ ইসরায়েলি নাগরিকের জন্য কিছু সামরিক সেবা দেওয়া বাধ্যতামূলক; এমনকি তারা দ্বৈত নাগরিক হলেও। সাধারণত যুদ্ধের মতো বড় ঘটনায় এই রিজার্ভ ফোর্স বা সংরক্ষিত বাহিনীর সদস্যদের তলব করা হয়।

সূত্র: রয়টার্স, বিবিসি।

এসজে/আরইউ 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল