বুধবার, ২৪ জুলাই ২০২৪

বীকন পয়েন্টে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

বুধবার, অক্টোবর ১১, ২০২৩
বীকন পয়েন্টে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

নিজস্ব প্রতিবেদক : মানসিক স্বাস্থ্য হোক সর্বজনীন মানবাধিকার এ প্রতিপাদ্যে বীকন পয়েন্টে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার (১০ অক্টোবর) গুলশানে বীকন পয়েন্টের নিজ কার্যালয়ে এ দিবসটি পালন করা হয়। 

অনুষ্ঠানে বীকন পয়েন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল বাশারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বীকন গ্রুপের চেয়ারম্যান নূরুন নাহার করিম। 

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, মিটফোর্ড হাসপাতালের মনোরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এস কবীর জুয়েল। তিনি বলেন, আমাদের দেশে শারীরিক দিক দিয়ে অনেক উন্নত হয়েছে, কেননা এখন আমাদের দেশে হার্টের বøকের চিকিৎসার জন্য বিদেশ যেতে হয় না। কিন্তু আমাদের মানসিক স্বাস্থ্যের দিক দিয়ে উন্নত হয়নি। শরীরের চিকিৎসার জন্য যেমন আমরা হসপিটালে যায়, মনের চিকিৎসার জন্য কিন্তু আমরা ডাক্তারের পরামর্শ নিচ্ছি না। এ ক্ষেত্রে আমরা অজ্ঞতার পরিচয় দিচ্ছি। আমরা বুঝতেই পারছি না আমাদের কী করতে হবে। সেজন্য আমাদের মানসিক দিক নিয়েও আমাদের সচেতন হতে হবে। অনেকেই মনে করেন কাজের লোকদের কোন মন থাকতে পারে কী না। এটা একটা চরম ভুল চিন্তা ভাবনা। তাই আমাদের সচেতন হতে হবে। সবার মাঝে সচেতনতা ছড়িয়ে দিতে হবে। এছাড়াও নিজেদের ব্যস্ততার জন্য সন্তানের দিকে মনযোগ দিতে পারছি না। ফলে তারা নানানভাবে হতাশায় ভুগছে। তাই তাদের সময় দিতে হবে। তাদের মানসিক কী অবস্থা তা পর্যবেক্ষণ করতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

প্রধান অতিথির বক্তব্যে বীকন গ্রুপের চেয়ারম্যান নূরুন নাহার করিম বলেন, একটি পরিবারে যদি একজন মানসিক রোগী থাকে তাহলে গোটা সংসারটায় মানসিক রোগীতে পরিণত হয়। যাদের বাসায় মানসিক রোগী আছে তারাই জানেন এর যন্ত্রণা কত মারাত্মক। প্রত্যেকের বাসায় ছেলে-মেয়েরা কে কী করছেন তা মায়ের একার খেয়াল রাখতে হচ্ছে। মায়ের পক্ষে তা সম্ভব হচ্ছে না। তাই ছেলে-মেয়েদের ব্যপারে পিতা-মাতা উভয়কেই খোঁজ খবর রাখতে হবে। 

অনুষ্ঠানে বীকন পয়েন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল বাশারের সভাপতির বক্তব্যে বলেন, আমি ৪২ বছর ফার্মাসিউটিক্যালের সাথে জড়িত ছিলাম। বর্তমানে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করায় সবচেয়ে সৌভাগ্যমান হিসেবে নিজেকে মনে করছি। মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষ যে কত অসহায়, তা বলে বুঝানো যাবে না। তবে তাদের সেবা করতে পেরে আমি খুবই আনন্দিত। মানসিক স্বাস্থ্যের ব্যাপাকে সবাইকে সচেতন হতে হবে ও সজাগ থাকতে হবে। 
এসময় উপস্থিত ছিলেন বীকন পয়েন্টের কাউন্সিলর, চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারী ও অভিবাবকসহ প্রমুখ। 

এসজে/আরইউ 
       




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল