বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

চিকিৎসায় কোনো ঘাটতি নেই, প্রশিক্ষণ দেয়া হয়েছে

মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০২৩
চিকিৎসায় কোনো ঘাটতি নেই, প্রশিক্ষণ দেয়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি:

ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধনে সংশ্লিষ্টদের পদক্ষেপগুলো পর্যাপ্ত নয় বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশে এমআরসিপি (ইউকে) পার্ট-টু ক্লিনিক্যাল (পিএসিইএস) পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ঢাকায় এভারকেয়ার হাসপাতালে পরীক্ষাকেন্দ্র স্থাপনবিষয়ক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমাদেরকে প্রশ্ন করবেন, চিকিৎসার কী ব্যবস্থা নিলেন আপনারা। চিকিৎসায় কোনো ঘাটতি আছে কি না। চিকিৎসার বিষয়ে বলতে পারি এখানে কোনো ঘাটতি নেই।

এখনও ডেঙ্গু নিয়ন্ত্রণ করা যায়নি। প্রতিদিনই মানুষ মারা যাচ্ছে, আক্রান্ত হচ্ছে। কারও অবহেলা নাকি অন্য কোনো কারণে ডেঙ্গু প্রতিরোধ করা যাচ্ছে না, জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এই প্রশ্নটা পৌরসভা বা সিটি করপোরেশনকে করলে সেটা যুক্তিসঙ্গত হতো। এখানে অবহেলা থাকলে...যারা মশা নিধন করে, যারা ময়লা সাফ করে, যারা ড্রেন সাফ করে, যারা ময়লা গাড়িতে নিয়ে যায়, সেটা তাদের দায়িত্ব। স্বাস্থ্য বিভাগের এটা দায়িত্ব নয়। এ ধরনের প্রশ্ন স্বাস্থ্যবিভাগকে করবেন না।’

তিনি বলেন, আমাদেরকে প্রশ্ন করবেন, চিকিৎসার কী ব্যবস্থা নিলেন আপনারা। চিকিৎসায় কোনো ঘাটতি আছে কি না। চিকিৎসার বিষয়ে বলতে পারি এখানে কোনো ঘাটতি নেই।

ডেঙ্গুর চিকিৎসার বিষয়ে ডাক্তার ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের যথেষ্ট পরিমাণে বেড আছে। শুধু ঢাকায় নয় সব জেলায় আমরা আলাদাভাবে বেড তৈরি করেছি। উপজেলায়ও আমরা আলাদাভাবে বেড তৈরি করেছি।

জাহিদ মালেক বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে হলে আমাদের মশা নিয়ন্ত্রণ করতে হবে। মশা নিয়ন্ত্রণ করতে হলে একটা লম্বা পরিকল্পনা, সারা বছরের পরিকল্পনা পৌরসভা ও সিটি মেয়রদের নিতে হবে।

নিজের নির্বাচনী এলাকা মানিকগঞ্জে গিয়ে হাসপাতালে ৫০০ ডেঙ্গু রোগী দেখেছেন জানিয়ে মন্ত্রী বলেন, আগে পাঁচটা রোগী ছিল না, এখন ৫০০ রোগী কোথা থেকে এলো। সারা জেলা থেকে, আশেপাশের জেলা থেকে এটা এসেছে। সেখানে ডেঙ্গু ছড়িয়েছে সেখানে ড্রেন আছে, পানি ওখানে জমে আছে, ময়লা পড়ে আছে; এগুলো যদি সাফ করা না হয়, স্প্রে যদি না করে, ওষুধ যদি ব্যবহার না করে, তাহলে তো ডেঙ্গু কমবে না।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে যে পরামর্শ দেওয়ার সেটা আমরা দিচ্ছি। চিকিৎসা যেটা দেওয়ার সেটা দিচ্ছি।

তিনি আরও বলেন, যেখানে গিয়ে বলা দরকার পদক্ষেপ নেওয়া দরকার আমাদের স্থানীয় সরকার মন্ত্রণালয় সেখানে গিয়ে বলবেন। তারা (স্থানীয় সরকার বিভাগ) বাৎসরিক কী পরিকল্পনা করেছে, এখন সারা বছরের পরিকল্পনা দরকার। শুধু ঢাকায় নয় সারাদেশে পরিকল্পনা দরকার। তবেই ডেঙ্গু কমবে, তাছাড়া ডেঙ্গু কমবে না।

সময় জার্নাল/এসআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল