বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

কুবি'র মেগা প্রকল্পের ৪৭১ কোটি টাকার ভূমি অধিগ্রহণের চেক হস্তান্তর

মঙ্গলবার, মে ২৫, ২০২১
কুবি'র মেগা প্রকল্পের ৪৭১ কোটি টাকার ভূমি অধিগ্রহণের চেক হস্তান্তর

মাহমুদুল হাসান, কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ‘অধিকতর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণের জন্য কুমিল্লা জেলা প্রশাসক জনাব মোহাম্মদ কামরুল হাসানের নিকট চেক হস্তান্তর করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আজ ২৪ মে (সোমবার) বিকেল ৪.৩০ ঘটিকায়  জেলা প্রশাসকের কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে ৪ শত ৭১ কোটি ১১ লক্ষ ২২ হাজার ৫৬ টাকার চেক হস্তান্তর করেন প্রকল্পের পরিচালক মোঃ সানোয়ার আলী। এ টাকায় ১৯৮.৮৯০০ একর জমি ক্রয় করা হবে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের-এর সঞ্চালনায় পবিত্র কুরআন তিলাওয়াত ও গীতা পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, কুমিল্লার জেলা প্রশাসক জনাব কামরুল হাসান, প্রক্টর  ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ শামিমুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী এবং ভার্চুয়াল মাধ্যমে যুক্ত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাখাওয়াত হোসেন রুবেল ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা জনাব মাজহারুল ইসলাম।

চেক হস্তান্তর উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভাচুর্য়াল ক্লাসরুমে অনুষ্ঠিত সভায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘প্রায় ১৩০০ বছর আগেও এখানে বিশ্ববিদ্যালয় ছিল। আজও এখানে একটি বিশ্ববিদ্যালয় আছে। কয়েক বছর আগেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে চোখে পড়ার মতো অবকাঠামোগত কোনো উন্নয়ন ছিল না। আমি এ উন্নয়নের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে গিয়েছি। এ প্রকল্প অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী এবং প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সবার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, ‘এ প্রকল্পের মধ্য দিয়ে ২০০ একর জমি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে যুক্ত হচ্ছে। এটি হাতে গোনা মাত্র কয়েকটি বিশ্বদ্যিালয়ে রয়েছে। আমরা ভাগ্যবান। প্রাকৃতিক সৌন্দর্য বেষ্টিত এ ক্যাম্পাসটি বাংলাদেশের জন্য গর্ব। ’

ভাচুর্য়াল মাধ্যমে কুমিল্লার জেলা প্রশাসক জনাব কামরুল হাসান বলেন, ‘শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতির লালন ভূমি কুমিল্লা। কুমিল্লা বিশ্ববিদ্যালয় সহযোগে শিক্ষাগ্রহণের সুযোগ লালমাই পাহাড়ের পাদদেশে তৈরি হয়েছে। আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।’

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর, ২০১৮ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়া হয় এবং গত ১১ মার্চ, ২০২১ অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ব্যাটালিয়ন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ